ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০০

প্রিন্ট

পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করছে পিয়ংইয়ং

পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করছে পিয়ংইয়ং
অনলাইন ডেস্ক

পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। জাপানের সম্প্রচার সংস্থা এনএইচকে এ খবর দিয়েছে।

মিডলবারি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাবসের গবেষকদের বরাত দিয়ে এনএইচকে জানায়, তারা পূর্ব বন্দর শহর সিনপোর একটি শিপইয়ার্ডের চিত্র বিশ্লেষণ করে এই তথ্য জানতে পেরেছে।

ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর সিনপোতে যে তৎপরতা চলছে তার ভিত্তিতে মনে করা হচ্ছে যে পিয়ংইয়ং পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে। গত ৩ সেপ্টেম্বর সেখানে কমপক্ষে ১৩টি স্তম্ভের মতো বস্তু দেখা গেছে। পরে ১২ সেপ্টেম্বর ওই কাঠামোর আরো কিছু ছবি নেয়া হয়। সর্বশেষ ছবিগুলো নেয়া হয়েছে গত বৃহস্পতিবার।

গবেষকরা উপগ্রহ থেকে নেয়া ওইসব ছবিতে দেখতে পেয়েছেন, সিনপো বন্দরে নতুন সাবমেরিনের কাঠামো বানানোর তৎপরতা চলছে। প্রায় ১শ মিটার লম্বা ওই কাঠামোটি উত্তর কোরিয়ার প্রচলিত সাবমেরিনের কাঠামোর চেয়ে আকারে অনেক বড়।

ফলে গবেষকরা ধারণা করছেন, সম্ভবত নির্মাণাধীন এই নতুন সাবমেরিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম।

এরই সূত্রে এক প্রবীণ গবেষক বলছেন, এ কাঠামোটি হয়তো উত্তর কোরিয়ার সাবমেরিনভিত্তিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কাজে ব্যবহার করা হতে পারে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত