ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

হেলমেট না পরায় বাস চালককে জরিমানা!

হেলমেট না পরায় বাস চালককে জরিমানা!

হেলমেট না পরায় ভারতের নয়ডায় এক বাস চালককে আর্থিক দণ্ড দেয়ার অভিযোগ উঠেছে। এমন ঘটনায় বাসটির মালিক হতবাক।

বাসটির মালিক নিরঙ্কর সিং জানান, তাদের ট্রান্সপোর্টের ব্যবসায় মোট ৪০ থেকে ৫০টি বাস আছে। তার ছেলে সেই ব্যবসা দেখাশোনা করেন। মূলত নয়ডা ও গ্রেটার নয়ডা এলাকায় থাকা স্কুল ও কলেজগুলোতে ব্যবহার হয় ওই বাসগুলো। গত ১১ সেপ্টেম্বর অনলাইনে জরিমানার ওই চালানটি এসেছিল। তবে শুক্রবার তা চোখে পড়ে তার অফিসের এক কর্মচারীর। আর তারপরই বিষয়টি জানাজানি হয়।

তিনি বলেন, মনে হয় ভুল করে এই কাণ্ড ঘটিয়েছেন পরিবহণ দপ্তরের কর্মচারীরা। এখন আদালত যদি মনে করে তাহলে জরিমানা দিতে কোনও অসুবিধা নেই। তবে এই ঘটনা একটি গুরুত্বপূর্ণ দপ্তরের ব্যর্থতাই প্রমাণ করে। ওখানে প্রতিদিন হাজার হাজার চালান ইস্যু হয়। কিন্তু, এই ঘটনার পর সেগুলোর সত্যতা নিয়ে প্রশ্ন উঠছে।

নিরঙ্কর সিং বলেন, এই বিষয়টি নিয়ে আমি পরিবহণ দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলব। আর প্রয়োজন পড়লে আদালতেরও দ্বারস্থ হব।

নয়ডা ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা জানান, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। যদি কোনও ভুল থাকে সেটি সংশোধন করা হবে। তবে জরিমানার ওই চালানটি নয়ডা ট্রাফিক পুলিশের পক্ষ থেকে পাঠানো হয়নি। পরিবহণ দপ্তরের এক আধিকারিক ইস্যু করেছিলেন। তবে ওই বাসটিকে আগেও মোট চারবার সিট বেল্ট সংক্রান্ত আইন ভাঙার জন্য জরিমানা করা হয়েছে।

বাস মালিক নিরঙ্কর সিং বলেন, এটা যদি সিট বেল্ট সংক্রান্ত নিয়ম ভাঙার জন্য পাঠানো হয় তাহলে তো সেটা উল্লেখ করা থাকবে। কিন্তু, জরিমানার অনলাইন চালানে সিট বেল্ট নয় বরং হেলমেট না পরার কথা লেখা ছিল। যদিও আমাদের তরফে কোনও ভুল থাকে তাহলে আমরা জরিমানা দেব। কিন্তু, তা সত্যি হতে হবে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত