ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প, নিহত ১

ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প, নিহত ১

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় মালুকু দ্বীপপূঞ্জে বৃহস্পতিবার সকালে ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়েছে। শক্তিশালী ওই ভূমিকম্পে কমপক্ষে একজন নিহত এবং আরো বহু মানুষ আহত হয়েছে। তবে নিহতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটের দিকে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠে মালুকু দ্বীপপূঞ্জ। এতে প্রচুর ভবন ধসে পড়ে। এসময় আতঙ্কিত লোকজনকে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসতে দেখা যায়।

ভূমিকম্পের পরপরই শুরু হয়েছে উদ্ধার তৎপরতা। উদ্ধারকর্মীরা ইতিমধ্যে এক ব্যক্তির মরদেহ খুঁজে পেয়েছেন। ভূমিকম্পের সময় তিনি রাস্তায় মোটরসাইকেল চালাচ্ছিলেন। পরে সাইকেল থেকে পড়ে তিনি মারা যান। এ ঘটনায় নিখোঁজ হয়েছেন আরো একজন।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন মালুকুর রাজধানী আম্বোনের বাসিন্দারা। ৪ লাখ জনসংখ্যার এই শহরটিতে বহু মানুষকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। ভেঙে পড়েছে অনেক ঘরবাড়িও। তবে তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা সম্ভ হয়নি।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও জলবায়ু বিভাগের ভূমিকম্প ও সুনামি দপ্তরের প্রধান রহমত ত্রিয়োনো বলেছেন, ‘অ্যাম্বন শহর ও এর আশেপাশের এলাকাগুলোতে ভূমিকম্প অনুভূত হয়েছিল। অনেকে ঘুম থেকে কাঁপতে কাঁপতে জেগে উঠেছিল। তাদের মনে হচ্ছিলো যেন পাশ দিয়েই কোনো ভারী ট্রাক চলছে।’

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানায়, রিকটার স্কেলে এর মাত্র ছিলো ৬ দশমিক ৫। এই ভূমিকম্পের কেন্দ্র ছিলো অ্যাম্বনয়ের ৩৭ কিলোমিটার উত্তর-পূর্বে। ভূপৃষ্ঠে এর গভীরতা ছিলো ২৯ মাইল।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত