ঢাকা, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ১৫:৩৭

প্রিন্ট

আবর্জনা কুড়িয়ে বেড়াচ্ছেন মোদি!

আবর্জনা কুড়িয়ে বেড়াচ্ছেন মোদি!
আন্তর্জাতিক ডেস্ক

শিরোনাম পড়ে হয়তো অবাক হচ্ছেন আপনি! হয়তো ভাবছেন হঠাৎ ভারতের প্রধানমন্ত্রীর এ কেমন দুর্দিন এসে পড়লো যার কারণে তিনি আবর্জনা কুড়িয়ে বেরাচ্ছেন।

তবে তেমন কিছুই হয়নি নরেন্দ্র মোদির। তিনি কেবল মাত্র জনসমাগম স্থানগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্যই এই কাজটি করেছেন।

তামিল নাড়ুর মামাল্লাপুরাম সমুদ্রে সৈকতে পড়ে থাকা প্লাস্টিকের বোতল ও প্লেটসহ অন্যান্য আবর্জনা সরিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাজ ফিশারম্যান’র কোভ রিসোর্ট অ্যান্ড স্পা হোটেলের বাইরের সৈকতে প্রায় আধাঘণ্টা ধরে আবর্জনা পরিষ্কার করেন তিনি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকে যোগ দিতে গিয়ে এই অবকাশকেন্দ্রেই তিনি থাকছেন। পরে ওই আবর্জনা তোলার একটি ভিডিও নিজের টুইটারে প্রকাশ করেছেন মোদি।

দুই দিনের অনানুষ্ঠানিক বৈঠকে অংশ নিতে শুক্রবার তামিল নাড়ুর মামাল্লাপুরাম শহরে পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনিপিং। ঐতিহাসিক এই শহরটিতে দুই দিনের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন দুই নেতা।

এসব কর্মসূচির ফাঁকে শনিবার ভোরে কালো টি-শার্ট ও পাজামা পরিহিত মোদি সৈকতে ঘুরতে বের হন। এসময় তার হাতে বড় একটি প্লাস্টিক ব্যাগ দেখা যায়। এতে তিনি সৈকতের বালুতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্লাস্টিক বর্জ্য ও পানির বোতল কুড়িয়ে নেন। খালি পাঁয়ে হাটতে বের হওয়া মোদিকে সৈকতের বালু থেকে স্লিপার স্যান্ডেলও বর্জ্য হিসেবে তুলে নিতে দেখা যায়। এসব স্লিপার সাধারণত পাঁচ তারকা হোটেলে অতিথিদের সরবরাহ করা হয়ে থাকে।

আবর্জনা সংগ্রহের ছবি টুইটে প্রকাশ করে মোদি লিখেছেন, মামাল্লাপুরাম সৈকতে আজ সকালে। ৩০ মিনিটেরও বেশি স্থায়ী হয় এটা। আমার ‘সংগ্রহ’ জয়রাজের কাছে দিয়েছি, তিনি হোটেলের কর্মী। তিনি এও লিখেছেন নিশ্চিত করুন আমরা যেন স্বাস্থ্যবান আর সবল থাকি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত