ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৫ আগস্ট ২০২০, ১২:২৯

প্রিন্ট

স্বাধীনতা দিবসে চীন-পাকিস্তানকে মোদির হুঁশিয়ারি

স্বাধীনতা দিবসে চীন-পাকিস্তানকে মোদির হুঁশিয়ারি
ময়ুখ বসু, কলকাতা

ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসের সকালে দিল্লির রেড ফোর্টে বক্তব্য দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের মঞ্চ থেকে ফের একবার নাম না করেই দুই প্রতিবেশি চীন ও পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দেন মোদি।

এদিন একদিকে যেমন তিনি আত্মনির্ভরতার পথে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান, তেমনই ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্বকে টিকিয়ে রাখারও শপথ নেন।

নাম না নিয়ে চীন-পাকিস্তানের দিকে ইঙ্গিত করে মোদি বলেন, ‘এলওসি থেকে এলএসি, ভারতের সার্বভৌমত্বকে যারাই চ্যালেঞ্জ করেছে ওরা যে ভাষায় বোঝে সেই ভাষাতেই আমাদের সেনারা উপযুক্ত জবাব দিয়েছেন।’

‘সন্ত্রাসবাদ বা সম্প্রসারণ বাদ, ভারত উভয়ের বিরুদ্ধেই লড়ছে’ বলেও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি আরও বলেন, ‘এখন সারা বিশ্বই ভারতের পাশে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের জন্য ১৯২ দেশের মধ্যে ভারত ১৮৪ দেশেরই সমর্থন পেয়েছে, এটা তারই প্রমাণ।’

জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে মোদি আরও বলেন, ‘এখন প্রতিবেশি শুধু তারাই নয়, যাদের সঙ্গে ভৌগোলিক সীমান্ত রয়েছে। প্রতিবেশি তারাও যাদের সঙ্গে আমাদের আবেগ ও মূল্যবোধের বিনিময় হয়। বৃহত্তর প্রতিবেশিদের সঙ্গে ভারতের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। আমরা একসঙ্গে কাজ করি এবং একে অপরের সম্পর্কে রয়েছে শ্রদ্ধা।’

এদিন প্রধানমন্ত্রী পরেছিলেন গৈরিক ও সাদা সাফা এবং একই ধরনের স্কার্ফ, যা মাস্ক হিসেবে ব্যবহার করেছেন। এদিন লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী হিসেবে পরপর সপ্তমবারের মতো ভাষণ দিলেন তিনি।

এক ঘণ্টা ২৬ মিনিটের ভাষণজুড়ে ছিল আত্মনির্ভর ভারত, ভোকাল ফর লোকাল, মেক ইন ইন্ডিয়া থেকে শুরু করে মেক ফর ওয়ার্ল্ড-এর ওপর গুরুত্ব।

চলতি করোনা সংকটের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে যারা রয়েছেন, তাদের প্রতি শ্রদ্ধা নিবেদনও করেন নরেন্দ্র মোদি। একইসঙ্গে তিনি জানান, দেশে করোনা ভ্যাকসিন পরীক্ষার বিভিন্ন স্তরে রয়েছে। ছাড়পত্র মিললেই সেগুলির উৎপাদন ও বিতরণের পথ নির্দেশিকা চূড়ান্ত হয়ে রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত