ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৮

প্রিন্ট

কুকুর অপসারণ: রিট আবেদনের শুনানি মুলতবি

কুকুর অপসারণ: রিট আবেদনের শুনানি মুলতবি
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বেওয়ারিশ কুকুর অপসারণ কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে অভিনেত্রী জয়া আহসানের করা রিট আবেদনের শুনানি মুলতবি করেছেন আদালত। আগামী ৬ অক্টোবর পর্যন্ত এ আবেদন মুলতবি রেখেছেন হাইকোর্ট।

রোববার রিট আবেদন দায়েরকারীদের আইনজীবী সাকিব মাহবুব এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজার আবেদনের প্রেক্ষিতে আদালত শুনানি স্থগিত রাখেন। তারা জানান, ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস আগামী মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রিট আবেদনকারী ও অন্যদের সঙ্গে বৈঠক করে কুকুর স্থানান্তরের বিষয়টি নিষ্পত্তি করতে চেষ্টা করছেন।

রিট আবেদনের শুনানির আগে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চের কাছে বৈঠকের ফলাফলের জন্য অপেক্ষা করার আবেদন করেন আইনজীবীরা।

জনস্বার্থে জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান এবং প্রাণী কল্যাণমূলক সংস্থা অভয়ারণ্য ও পিপল ফর এনিমাল ওয়েলফেয়ার গত ১৭ সেপ্টেম্বর হাইকোর্টের কাছে এই রিট আবেদন জমা দেন। যাতে করে ঢাকার কুকুরগুলোকে স্থানান্তরিত করে মাতুয়াইলের ল্যান্ডফিল্ডে রেখে আসার ডিএসসিসির কার্যক্রম বন্ধ করা হয়।

আবেদনে তারা ডিএসসিসি গৃহীত ব্যবস্থার বৈধতাকে চ্যালেঞ্জ জানান। সেই সঙ্গে এই সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তার ব্যাখ্যা দেওয়ার জন্য সরকার ও ডিএসসিসিকে জবাব দেওয়ার নির্দেশ দিতে আহ্বান জানানো হয় আবেদনে।

আবেদনের বরাত দিয়ে আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব দ্য ডেইলি স্টারকে বলেন, প্রাণী কল্যাণ আইন, ২০১৯ এর ধারা-৭ অনুযায়ী মালিকবিহীন কোনো প্রাণী নিধন বা অপসারণ করা যাবে না।

তিনি জানান, ডিএসসিসির মৌখিক আদেশের টিএসসি এবং ধানমন্ডি এলাকার কুকুরগুলো স্থানান্তর করা হয়েছে।

ডিএসসিসির ভেটেরিনারি অফিসার ডা. শফিকুল ইসলাম জানান, তারা ধানমন্ডি ও টিএসসি এলাকা থেকে কিছু কুকুর সরিয়ে মাতুয়াইলে রেখেছেন, কারণ কুকুরগুলো ‘সমস্যা তৈরি করছে’ এবং সেগুলোর বিরুদ্ধে ‘অভিযোগ’ ছিল।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> ঢাকা থেকে কুকুর সরানোর পক্ষে জয়া আহসানের ‘না’

> অস্ত্র মামলায় পাপিয়া দম্পতির রায় ১২ অক্টোবর

> অশ্লীল ভিডিও বানাতেন পাপিয়া, ফোনে মিললো প্রমাণ

> স্বামীকে পাপিয়া বলেন, ‘আমার লাইফটাই শেষ’

> পাপিয়া কাণ্ড: এবার বেরিয়ে এলো ‘মাথা ঘুরিয়ে দেয়ার মতো তথ্য’

> করোনার এই সময়ে যেমন আছে সেই পাপিয়া

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত