ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ আপডেট : ৫৭ মিনিট আগে

প্রকাশ : ১৪ জুন ২০২০, ১৪:৫৯

প্রিন্ট

মচমচে কাঁচকলার চিপস

মচমচে কাঁচকলার চিপস
ছবি-সংগৃহীত

অনলাইন ডেস্ক

শুধু বাচ্চাদের দোষ দিয়ে লাভ নাই, মুচমুচে চিপস বড়রাও খুব পছন্দ করে থাকেন। বাইরে থেকে কেনা চিপস ততটা স্বাস্থ্যসম্মত নয়। তাই পুষ্টিকর উপকরণ দিয়ে খুব সহজে বাসাতেই বানিয়ে নেওয়া যায় মুখরোচক চিপস। কাঁচকলা খুবই সহজলভ্য এবং শরীরের জন্য অনেক বেশি উপকারি একটি সবজি। আর এই সবজিটি যে শুধু রান্না করেই খাওয়া যায় তা নয়, এ দিয়ে দারুণ মচমচে চিপসও বানানো যায়। বিকালের নাশতায় চোখ বন্ধ করে বেছে নিতে পারেন এই স্ন্যাকসটি। তেমন কোনও ঝামেলা ছাড়াই তৈরি করে ফেলুন এর মজাদার রেসিপি।

উপকরণ

কাঁচকলা- ২টি

লবণ- স্বাদ অনুযায়ী

হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ

লালমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ

বেসন- ১/২ কাপ

কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ

জিরা গুঁড়ো- ১/২ চা চামচ

গোলমরিচের গুঁড়ো- সামান্য

তেল– ভাজার জন্য

প্রস্তুত প্রণালী

১) প্রথমে কাঁচকলাগুলো পাতলা পাতলা গোল করে কেটে নিন। কাটার পরপরই লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। নইলে কালো হয়ে যাবে।

২) এবার একটি পাত্রে হলুদ, লালমরিচ, জিরা গুঁড়ো ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন।

৩) সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিয়ে ওই মসলার মিশ্রণে ঢেলে দিন। সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিক্স করে ফেলুন।

৪) এরপর গোল করে কেটে রাখা কাঁচকলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন এবং ভালোভাবে মিশিয়ে নিন। কাঁচকলার সাথে যাতে মসলাগুলো ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন।

৫) এবার একটা কড়াই বা ফ্রাইপ্যানে তেল গরম করতে দিন। গরম তেলে একে একে কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন।

৬) ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন।

তবে ঘরে ওভেনে থাকলে তেলে না ভেজে বেক করে নিতে পারেন।

ব্যস, হয়ে গেল কাঁচকলার চিপস! বিকালে চায়ের আড্ডায় কিংবা বাচ্চাদের নাস্তার মেন্যুতে অনায়াসেই রাখতে পারেন এই খাবারটি। তাহলে আর দেরি কেন, আজই বানিয়ে ফেলুন মজাদার কাঁচকলার চিপস।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত