ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৭:২৩

প্রিন্ট

যে ফলে কমবে ওজন, সারবে ব্রন

যে ফলে কমবে ওজন, সারবে ব্রন
জার্নাল ডেস্ক

শরীরের ওজন কমাতে এবং মুখের ব্রন থেকে মুক্তি পেতে অনেকেই নানারকম পদ্ধতি অবলম্বন করে থাকেন। অথচ কোনো রকম ওষুধ এবং প্রসাধনী ব্যবহার ছাড়াই মাত্র একটি ফল দ্বারা শরীরের ওজন কমাতে পারেন ও মুখের ব্রন সমস্যা হতে চিরতরে মুক্তি পেতে পারেন। আপনাকে ব্রণর সমস্যা থেকে বের করে আনবে এবং ব্রণযুক্ত দাগ বা সক্রিয় ব্রনযুক্ত অঞ্চলগুলিতে এই ফলের রস লাগিয়ে স্ক্রাব করলেও উপকার পাবেন।

আমদানি করা ফলের মধ্যে এটি একটি। বর্তমানে দেশেও চাষ হচ্ছে এ ফলের। এটি ড্রাগন ফল। ত্বকের উজ্জ্বল রঙ থেকে শুরু করে ওজন কমানোতে সিদ্ধহস্ত এই ড্রাগন ফল। যার রূপ বাজারে অতি সহজেই আপনার নজর কাড়বে। খুব পরিচিত ফল না হলেও, এখন কম বেশি সকলেই এই ফল নেড়েচেড়ে দেখেছেন। এটি দক্ষিণ আমেরিকার আদিবাসীদের প্রিয় ফল। তবে ভিয়েতনাম, থাইল্যান্ড এবং চীনেও পাওয়া যায়। সেখানকার বাসিন্দাদের কাছেও প্রিয় ফল এটি।

ড্রাগন ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আপনাকে ব্রন সমস্যা থেকে বের করে আনবে এবং ব্রণযুক্ত দাগ বা সক্রিয় ব্রনযুক্ত অঞ্চলগুলিতে ফলের রস লাগিয়ে স্ক্রাব করলেও উপকার পাবেন। তবে ব্রনজনিত ত্বকের চিকিত্সার জন্য আপনি বাড়িতে ভিটামিন সি সিরাম দিয়ে এটি ব্যবহার করে দেখতে পারেন।

ড্রাগন ফল ব্যবহার করবেন যেভাবে

রোদে ঘুরে ত্বকে ট্যান পরে গিয়েছে, ভিটামিন ই এর ক্যাপসুলের সঙ্গে ১/৪ ড্রাগন ফলের মিশ্রণ করুন এবং এটি আপনার ত্বকে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর এটি ঠান্ডা জলে ভাল করে ধুয়ে ফেলুন।

আপনি যদি কোনো প্রাকৃতিক ময়েশ্চারাইজার খুঁজে থাকেন তবে ড্রাগনের ফলের উপর নির্ভর করুন কারণ এর ৮০ শতাংশ কেবল জল। আপনি যদি আপনার ত্বকের ছিদ্রকে আরও শক্ত করতে চান এবং পাশাপাশি অকালে ত্বক কুঁচকে যাওয়া রোধ করতে চান তবে এই ফলটি আপনার জন্য যথার্থ। ১ টেবিল চামচ ড্রাগন ফলের সঙ্গে ১ টেবিল চামচ দই মেশান। ফলটি ম্যাশ করুন। মিশ্রণটি আপনার মুখে লাগান। আপনার চোখের নীচে পুরু করে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

আমরা সবাই জেনে গিয়েছি ড্রাগন ফল ভিটামিন সি দ্বারা সমৃদ্ধ। করোনা পরিস্থিতিতে কিন্তু শরীরে ভিটামিন সি এর দাপট থাকা প্রয়োজন। এই ফলটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে পারে। রোগজীবাণুকে হত্যা করতে সহায়তা করবে। আপনার দেহে শ্বেত রক্তকণিকার সংখ্যা বাড়াবে। কেবল এতেই শেষ নয়, এটি ওজন বজায় রাখতে বা হ্রাস করতেও সহায়তা করতে পারে। কারণ ৮০ শতাংশই জল।

ড্রাগন এমন একটি ফল যা প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ, যা নিশ্চিত ভাবে আপনার অন্ত্রের গতিবিধিকে নিয়ন্ত্রণ করবে।

বাংলাদেশ জার্নাল/এনকে/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত