ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের যেসব দেশে ভিসা ছাড়াই যেতে পারেন বাংলাদেশিরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩, ১৯:২৯

বিশ্বের যেসব দেশে ভিসা ছাড়াই যেতে পারেন বাংলাদেশিরা
মালদ্বীপ

বাংলাদেশি নাগরিক হিসেবে আপনি ভিসা ছাড়াই ১৪ দিন পর্যন্ত ভুটান ভ্রমণ করতে পারবেন। দেশটিতে দেখতে পারবেন এর নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য, তুষারে ঢাকা পর্বত, বন এবং স্বচ্ছ নদী। ভুটানের কিছু বিখ্যাত পর্যটন আকর্ষণের মধ্যে রয়েছে টাইগারস নেস্ট মনাস্ট্রি, পুনাখা জং এবং দোচুলা পাস।

ভুটানের ঠিক পশ্চিমে অবস্থিত দেশ নেপালও তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। হিমালয়ের দেশটিতে বাংলাদেশিরা ভিসা ছাড়াই ৯০ দিন পর্যন্ত ভ্রমণ করতে পারবেন। নেপালের কিছু জনপ্রিয় পর্যটন আকর্ষণের মধ্যে রয়েছে জীবন্ত দেবীর মন্দির, ভক্তপুর দরবার স্কোয়ার এবং পশুপতিনাথ মন্দির।

স্বচ্ছ পানি আর সুন্দর সৈকতের জন্য পরিচিত মালদ্বীপ। দেশটি স্কুবা ডাইভিংয়ের জন্য জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে। মালদ্বীপের কিছু বিখ্যাত পর্যটন আকর্ষণের মধ্যে রয়েছে হুকুরু মিসকি মসজিদ ও জাতীয় জাদুঘর। একজন বাংলাদেশি নাগরিক হিসেবে আপনি মালদ্বীপে ভিসা ছাড়াই ৩০ দিন পর্যন্ত বেড়াতে পারবেন।

১৮ জুলাই বিশ্বের পাসপোর্টগুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্সের সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং অনৃযায়ী শক্তিশালী পাসপোর্টের দিক থেকে বাংলাদেশের অবস্থান এখন ৯৭তম।

বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা এখন আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪০টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করতে পারেন। এ তালিকায় ছয়টি এশিয়ার দেশ আছে। এ ছাড়া আছে আমেরিকার একটি, আফ্রিকার ১৫টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৭টি দেশ ও অঞ্চল। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে (এক তারকা চিহ্নিত) অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। শ্রীলঙ্কার ক্ষেত্রে নিতে হবে ই-ভিসা।

যে ৪০টি দেশে ভিসা ছাড়াই যেতে পারেন বাংলাদেশিরা:

* শ্রীলঙ্কা

* মালদ্বীপ

* ভুটান

* নেপাল

* কম্বোডিয়া

* পূর্ব তিমুর

* বলিভিয়া

* বুরুন্ডি

* কেপ ভার্দে

* কমোরো দ্বীপপুঞ্জ

* জিবুতি

* গিনি-বিসাউ

* লেসোথো

* মাদাগাস্কার

* মৌরিতানিয়া

* মোজাম্বিক

* রুয়ান্ডা

* সেশেলস

* সিয়েরা লিওন

* সোমালিয়া

* গাম্বিয়া

* টোগো

* বাহামা

* বার্বাডোস

* ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড

* ডমিনিকা

* গ্রানাডা

* হাইতি

* জ্যামাইকা

* মন্টসেরাত

* সেন্ট কিটস অ্যান্ড নেভিস

* ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন

* ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো

* কুক আইল্যান্ড

* ফিজি

* মাইক্রোনেশিয়া

* নুউয়ে

* সামোয়া

* টুভালু

* ভানুয়াতু

বাংলাদেশ জার্নাল/এমএইচ

  • সর্বশেষ
  • পঠিত