ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

প্রথম প্রেম ভুলতে পারছেন না?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১১:৩৮

প্রথম প্রেম ভুলতে পারছেন না?

জীবনের প্রথম প্রেমের রেশ থেকে যায় অনেক দিন। স্মৃতি মনে পড়ায় অনেকে আবেগী হয়ে ওঠেন। একটি মনোবৈজ্ঞানিক গবেষণা বলছে, প্রথম প্রেমের অনুভূতি অনেকটা প্রথমবার স্কাইডাইভিং বা বিমান থেকে প্যারাস্যুট নিয়ে লাফ দেয়ার মতো। এরপর আপনি যতবারই লাফ দেন না কেন, প্রথমবারের স্মৃতিটা সবচেয়ে স্পষ্টভাবে মনে থাকে।

মনোবিজ্ঞানী আর্ট অ্যারন বলেন, যে কোনো বিষয়ে আপনার প্রথমবারের অভিজ্ঞতা অন্য সময়ের চেয়ে বেশি ভাল মনে থাকে। প্রথম প্রেমের ক্ষেত্রে ভীতি, প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কা, প্রত্যাশা পূরণ হবে কি না, সে নিয়ে সংশয় থাকায় তা বেশি মনে পড়ে।

অ্যারন আরো বলেন,বেশির ভাগ প্রথম প্রেম হয় বয়ঃসন্ধিকালে। যখন প্রবলভাবে হরমোনের পরিবর্তন হয়, পরিবারের সঙ্গে মনোমালিন্য হয়। আর সে কারণেই এই সময় হওয়া প্রেমের প্রভাব অনেক গভীরভাবে পড়ে জীবনে।

যুক্তরাষ্ট্রের এক মনোবিজ্ঞানী জেফারসন সিংগার বলেন, অধিকাংশ মানুষের ১৫ থেকে ২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে মেমোরি বাম্প বা আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। এ কারণেই প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে।

তবে জীবনের ওই উত্থান-পতনের দিনগুলোর কথা মনে হলে হতাশা আসতে পারে। তাই যেটা স্মৃতি হয়ে গেছে সেটাকে স্মৃতি হিসেবে রেখে দিন। হয়তো একদিন সঠিক মানুষটি খুঁজে পাবেন আপনি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত