ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ত্বকের যত্নে টুথপেস্ট!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৮, ০৬:৫০

ত্বকের যত্নে টুথপেস্ট!

টুথপেস্ট আমরা সাধারণত ব্যবহার করি দাঁতের যত্ন নেওয়ার জন্য। কিন্তু আপনার ওই টুথপেস্ট যে আপনার ত্বকেরও খেয়াল রাখতে পারে সেটা কি জানেন? ত্বকের যত্নে টুথপেস্ট দিতে পারে এমন কিছু চমকদার উপকারিতা যা আপনার নামী দামী প্রসাধনীও দিতে পারে না। রূপচর্চায় সাধারণ ফ্লুরাইড টুথপেস্টই বেশি কাজে দেয়। চলুন জেনে নিই ত্বকের যত্নে টুথপেস্টের কিছু কার্যকরি ব্যবহার।

ব্রণের সমস্যায়:

ব্রণের যে কোনো সমস্যাতে টুথপেস্ট হলো দারুণ কার্যকরী। বিশেষ করে ব্যথাযুক্ত সব ব্রণের ক্ষেত্রে। রাতে ঘুমানোর আগে ওই ব্রণের উপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণের ফোলা ভাব অনেকটাই কমে গিয়েছে আর ব্যথাও তখন অনেক কম।

হোয়াইট হেডস-এর কোন সমস্যায়:

ধুলো-ময়লা, দূষণ, মেকআপ ইত্যাদি সব কিছুর কারণে ত্বকের রোমকূপগুলো বন্ধ হয়ে। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস এর মত সমস্যা । ব্ল্যাক হেডস-এর পূর্ববর্তী অবস্থা হল এই হোয়াইট হেডস।

এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যে সব জায়গায় এই হোয়াইট হেডস গুলো রয়েছে যেমন, নাক, কপাল, চিবুক— সে সব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে নিন। তারপর শুকিয়ে গেলে ওগুলো খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভাল করে আপনার মুখ ধুয়ে ফেলুন।

মুখের বলিরেখার সব সমস্যায়:

শুধু যে বয়স বাড়লেই অপবার ত্বকে বলিরেখা পড়ে, তা কিন্তু কখনোই নয়! অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি সব কারণেও আকালে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। তখন টুথপেস্টকে জলে মিশিয়ে পাতলা করে নিন। তারপর সেটি লাগিয়ে নিন ।

অনুজ্জ্বল ত্বকের সব সমস্যায়:

চটজলদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এই টুথপেস্টের জুড়ি মেলা ভার। বাইরে যাবার আগে যদি আপনার ত্বকের যত্ন নেবার জন্য যথেষ্ট সময় না থাকে তাহলেই ব্যবহার করুন টুথপেস্ট। এটি ফেস ওয়াশ এর মতো লাগিয়ে ধুয়ে ফেলুন ।

  • সর্বশেষ
  • পঠিত