ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ১১:৪৫

প্রিন্ট

ঘুমের আগে মাত্র ৩ মিনিটের চর্চায় দীপ্তিময় ত্বক

ঘুমের আগে মাত্র ৩ মিনিটের চর্চায় দীপ্তিময় ত্বক
জার্নাল ডেস্ক

নিজের মুখ, ত্বক নিয়ে সচেতন সকলেই। মুখের সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন নিয়মিত ত্বকচর্চা। প্রয়োজন যত্নের। কিন্তু প্রতিদিনের ব্যস্ততার মাঝে সেই সময় কোথায়? তাই আপনার অবহেলায় কমতে থাকে ত্বকের উড্জ্বলতা।

কিন্তু যদি মাত্র ৩ মিনিটেই পেয়ে যান ঝকঝকে ত্বক, তবে কেমন হয়? হ্যাঁ, মাত্র ব্যস্ত সময়ের মাঝে মাত্র ৩ মিনিট বের করতে পারলেই চলবে। পার্লারে গিয়ে প্রতি সপ্তাহে মোটা টাকা খরচ না করে রাতে ঘুমোতে যাওয়ার আগে মাত্র কয়েক মিনিট নিজের জন্য দিতে পারলেই মুশকিল আসান।

পেয়ে যাবেন ঝলমলে, সতেজ ও দীপ্তিময় ত্বক। মুখ হয়ে উঠবে উজ্জ্বল। নাহ, তবে এর জন্য কোনও দামি উপাদানের প্রয়োজন নেই। আপনার ঘরে থাকা খুব সাধারণ প্রসাধনী সামগ্রী দিয়েই চটজলদি সেরে ফেলতে পারবেন রূপচর্চা। আসুন তবে জেনে নেওয়া যাক চটজলদি রূপচর্চার উপায়…

উপকরণ:

১ চামচ গোলাপ জল, ৩-৪ দানা জাফরান, আধা চা চামচ অ্যালোভেরা জেল, সামান্য উষ্ণ গরম জল, ১ চামচ কালোজিরা আর ১ চামচ মধু।

১. প্রথমে গোলাপ জলের মধ্যে জাফরানের দানা ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। মনে রাখবেন, যত বেশি সময় ভিজিয়ে রাখবেন, সেটি তত বেশি কার্যকরী হবে। তাই চেষ্টা করবেন যতক্ষণ বেশি সম্ভব ভিজিয়ে রাখতে।

২. দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখার পর জাফরান থেকে রং ছেড়ে দিলে, তার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন অ্যালোভেরা জেল।

৩. এবার ঠান্ডা পানিতে ভাল করে মুখ ধুয়ে নিন। এরপর এক টুকরো তুলো দিয়ে এই মিশ্রণটি ভাল করে মুখে মেখে নিন। মনে রাখবেন, মুখের উপর লাগানো এই প্রলেপ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে, ধুয়ে ফেললে চলবে না।

৪. মুখ ধুয়ে এক গ্লাস সামান্য উষ্ণ পানির মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে ঘুমোতে যান। সকালে ঘুম থেকে উঠে পেয়ে যান উজ্জ্বল, দীপ্তিময় ত্বক।

১) ঝকঝকে উজ্জ্বল ত্বক, ত্বক থেকে বলিরেখা ও কালো দাগ মুছে ফেলতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান। জাফরান শুধু ত্বকের বাইরে থেকেই কাজ করে না, ভেতর থেকেও তার জেল্লা বাড়াতে সাহায্য করে। জাফরান যখন মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া হয়, তখন তার কার্যকারিতা বহুগুণ বেড়ে যায়।

২) অন্যদিকে, ত্বককে কোমল ও দাগহীন করতে অ্যালোভেরা জেল অত্যন্ত উপকারী একটি উপাদান। ঘণ্টার পর ঘণ্টা ত্বকের সতেজ ভাব ধরে রাখতে ভিটামিন-ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী।

৩) অতি প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার হয়ে আসছে। গোলাপ জলের নিয়মিত ব্যবহারে বজায় থাকে ত্বকের কোমলতা। সেই সঙ্গে ত্বকের জেল্লাও বহুগুণ বেড়ে যায়৷

সুতরাং, ঘুমের আগে একটু সময় বের করে এসব টিপস প্রয়োগ করুন৷ সহজেই পেয়ে যান সতেজ ত্বক৷

বাংলাদেশ জার্নাল/টিপিবি

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close