ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৬:৫২

প্রিন্ট

বাদলা দিনে পিনহুইল সমুসা

বাদলা দিনে পিনহুইল সমুসা
জার্নাল ডেস্ক

সমুসা তো আমরা সব সময়েই খাই। বিশেষ করে একটু বৃষ্টির দিনে বিকেলের নাস্তায় ভাঁজা খাবার খেতে মন চায়। তাই গরম গরম মচমচে পিনহুইল সমুসা আজই তৈরি করে ফেলুন ঘরে।

পুর তৈরি

আলু বড় ২পিস সিদ্ধ করে কুঁচি করে নেয়া, মটরশুটি ১/২কাপ, পেয়াজকুঁচি ১ কাপ, আস্ত জিরা ও রাধুনি ১/২ চা চামচ, জিরা , গরম মসলা, মরিচগুড়ো ও চাট মশলা গুড়ো ১/২ চা চামচ, ধনেপাতা কুঁচি, লবণ ও কাঁচা মরিচ কুঁচি স্বাদমত।

প্রণালি

প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে আস্ত জিরা রাধুনি, পেঁয়াজ ও কাঁচামরিচ কুঁচি দিন। পেঁয়াজ নরম হলে আলু ও মটরশুটি দিয়ে সব গুঁড়ো মসলা ও লবণ দিন। ভাল করে মিশিয়ে মাঝারি আঁচে ঢেকে ৫ মিনিটের মত রান্না করুন। এখন ধনেপাতা কুঁচি দিয়ে মিশিয়ে চুলা বন্ধ করুন।

সমুসা তৈরি

ময়দা ২ কাপ, তেল বা ঘি ২ টেবিল চামচ, লবণ ১/৪ চা চামচ

প্রণালি

একটি বাটিতে ময়দা ও লবণ নিন। ময়দাতে ঘি বা তেল দিয়ে হাতে ভাল করে মেখে ঝরঝরা করে নিন। এরপর প্রয়োজন মতো ঠাণ্ডা পানি দিয়ে ময়দা মেখে পরোটা বেলার মতো ডো তৈরি করুন।

খামির পরোটার মত বেশি নরম হবেনা, কিছুটা শক্ত হবে। এরপর ২০ মিনিট ঢেকে রেখে দিন। খামির ২ ভাগ করুন। বড় চারকোণা রুটি বেলে তার মাঝে পুর ছরিয়ে দিয়ে পুরসহ রুটি রোল করে নিন।

অল্প পানি দিয়ে পাশ আটকিয়ে নিন। এখন ছুরি দিয়ে রোল করা রুটি ১ ইঞ্চি করে কেটে নিন। কাটার সময় চাপ না দিয়ে একপাশে ধরে কাটুন। তবে আকার ঠিক থাকবে ও দেখতে সুন্দর লাগবে। পিনহুউলস গুলো হাত দিয়ে হালকা চাপ দিন।

একটি বাটিতে ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার বা ময়দা নিন। ১ কাপ পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলে নিন, পাতলা হবে বেশ। কড়াইতে ২ কাপ তেল গরম করুন। এখন পিনহুউলস গুলো কর্নফ্লাওয়ার পানিতে ডুবিয়ে গরম তেলে ছাড়ুন। বাদামি করে ভেজে তুলুন। গরম গরম সস বা চাটনির সাথে পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close