ঢাকা, সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

অরণ্যযাপনের আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ১৬:২২  
আপডেট :
 ২৪ জানুয়ারি ২০২৩, ১৬:১৯

অরণ্যযাপনের আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন
ছবি: প্রতীকী
জার্নাল ডেস্ক

বাঙালির অন্যতম বিনোদন হল বেড়াতে যাওয়া। কিছু দিনের জন্য চেনা ছকের বাইরে গিয়ে অন্য পরিবেশে যাপন। কারও পছন্দ সমুদ্র তো, কেউ আবার পাহাড় বলতে অজ্ঞান। জঙ্গলপ্রেমী মানুষের সংখ্যাও কিন্তু কম নয়। শীতকালে অনেকেই জঙ্গলে যেতে পছন্দ করেন। গহিন অরণ্যের মায়া কাটানো সহজ নয়। বছরের যে সময়েই যান, জঙ্গলে যাওয়ার আগে চাই পূর্বপ্রস্তুতি। জঙ্গলে যেমন রোমাঞ্চ আছে, তেমনই রয়েছে কিছু আশঙ্কাও। ইচ্ছা হল আর ব্যাগপত্তর গুছিয়ে পাড়ি দিলেন জঙ্গলে, তেমনটি করলে চলবে না।

জঙ্গলে যাওয়ার আগে কী কী বিষয় মাথায় রাখবেন?

১) যেখানে যাবেন বলে পরিকল্পনা করেছেন, সেই জায়গার আবহাওয়া সম্পর্কে খোঁজখবর নিন। জঙ্গলে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে আবহাওয়া খুব গুরুত্বপূর্ণ। ঘন ঘন বৃষ্টি হলে জঙ্গল সফর মোটেই ভাল হবে না। আবার প্রচণ্ড শীতেও জঙ্গলে না যাওয়াই ভাল। জঙ্গলের আবহাওয়া মনোরম থাকাকালীন ঘুরে আসা ভাল।

২) জঙ্গল মানেই হাঁটাহাঁটি, পরিশ্রম। ধুলোবালিতে মাখামাখি হওয়ার জোগাড়। তাই সেই অনুযায়ী পোশাক নিয়ে যেতে হবে। খুব বেশি আঁটসাঁট পোশাক না নিয়ে যাওয়াই ভাল। বরং সঙ্গে রাখুন আরামদায়ক পোশাক। সেই সঙ্গে মজবুত জুতো। জঙ্গলের আবহাওয়া অনুযায়ী বাছাই করুন পোশাক।

৩) বেড়াতে যাওয়ার আগে সব রকম ওষুধ ব্যাগে ঢুকিয়ে নিন। জঙ্গলে ঘুরতে গেলে ওষুধ সঙ্গে রাখা জরুরি। গ্যাসসহ টুকটাক ওষুধ তো রাখবেনই। সেই সঙ্গে ব্যান্ডএড, জীবাণুনাশক স্প্রে রাখতে ভুলবেন না। আর অবশ্যই মনে করে ব্যাটারি দেয়া চার্জার লাইট কিংবা টর্চ রাখবেন।

৪) জঙ্গল ভ্রমণে গেলে সঙ্গে অবশ্যই ব্যাগে হালকা খাবার রাখুন। জঙ্গল ঘুরতে ঘুরতে খিদে পেয়ে গেলে, সেই মুহূর্তে কাজে আসবে। তা ছাড়া সহজেই ক্লান্ত হয়ে পড়তে না চাইলে আর কিছু না হোক, অন্তত ড্রাই ফ্রুটস সঙ্গে রাখুন।

৫) জঙ্গলে রয়েছে নিয়মের কড়াকড়ি। কোথাও টিকিট না কেটে গেলে, কোথাও বা নির্দিষ্ট সময়ের পরে গেলে প্রবেশ নিষিদ্ধ। তাই যেখানে যাচ্ছেন সেখানকার নিয়মকানুনগুলি আগে থেকে জেনে নিন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত