ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬ অাপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৪১

প্রিন্ট

গ্রন্থমেলায় আজাদ বঙ্গবাসী’র প্রথম কাব্যগ্রন্থ ‘দেনমোহরের দেনা’

গ্রন্থমেলায় আজাদ বঙ্গবাসী’র প্রথম কাব্যগ্রন্থ ‘দেনমোহরের দেনা’
পলিয়ার ওয়াহিদ

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ প্রকাশিত হয়েছে আজাদ বঙ্গবাসীর ‘দেনমোহরের দেনা’ কাব্যগ্রন্থটি। এটা কবির প্রথম প্রকাশিত বই। তার ‘আমি সবখানে আছি’ কবিতাটি আসুন পাঠ করি।

‘আমি সবখানে আছি

আমি সবখানে আছি, যখন গাছের পাতা, মাথার চুল

ক্ষেতের ফসল, বধুটির আঁচল উড়ে উড়ে যায়- ভেবে নিও

আমিই উড়িয়ে যাচ্ছি ওই সব। মায়ের গর্ভাধারে

পিছলে পড়া মাটির ভাঁজে ভাঁজে খুঁজলেই পাবে আমাকে।

আমি জন্মেও আছি আমি মরণেও আছি

একবার নাকের কাছে হাত রেখে দেখো-ই না!

এখনো তোমার সাথে আষ্টেপৃষ্ঠে লেগে আছি।

আমাকে চেনো না তোমরা! আমার নাম তো বাতাস।’

কবিতাটি আজাদ বঙ্গবাসীর 'দেনমোহরের দেনা' থেকে। গ্রন্থটি সম্পর্কে কবি বলেন, রঙ দিয়ে চিত্র আঁকা যায়। শব্দের গাঁথুনি দিয়ে পঙতিমালা সাজানো যায়। স্রষ্টার রূপ কিংবা আত্মার আকৃতি কী বাহ্য চোখে আনা যায়? স্বৈরশাসকের বিরোদ্ধে এক পঙতি কবিতা, স্বশস্ত্রবাহিনীর চেয়েও শক্তিমান। চর্যাপদের ডুম্বি থেকে বার্চুয়াল যুগের নর-নারী ঐতিহ্য, জন্মযুগ থেকে সৌন্দর্য যুগ অব্দি মানুষের প্রেমের পিপাসা ছেড়ে মৃত্যুর মালিকের দিকে প্রস্থান। এমনসব বিচিত্র বিষয় ভাবনা নিয়ে 'দেনমোহরের দেনা' কাব্যগ্রন্থটির পঙতিমালা সজ্জিত। যা পাঠক মনে সুখ পাঠ্যের রস সঞ্চার করবে বলে আমার বিশ্বাস।

এ বইটির ভিডিও রিভিউ দেখতে ক্লিক করুন https://yt2.pics.ee/F32JW এবং নতুন নতুন বইয়ের খবর জানতে ও বইয়ের সাথে থাকতে ফেইসবুক facebook.com/newbanglalive পেইজ-এ লাইন দিয়ে সঙ্গে থাকুন। বই কিনুন, বই পড়ুন, বই উপহার দিন। মনে রাখবেন, বই কিনে কেউ কখনো দেউলীয়া হয় না।

বইটির প্রচ্ছদ করেছেন আল নোমান । প্রকাশ করেছেন বেহুলাবাংলা। বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৭৫ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের স্টল নং ১২৩-১২৪ । এবং পাবেন লিটলম্যাগ চত্ত্বর-এর বেহুলাবাংলা-এর স্টলে।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close