ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০২ জুন ২০২০, ১৯:৫৮

প্রিন্ট

আমরা জরিমানা ভয় পাই

আমরা জরিমানা ভয় পাই
প্রতীকী ছবি
রিয়াজুল হক

চার পাঁচদিন আগে জরুরি একটা কাজে ঘরের বাইরে বের হয়েছিলাম। সাধারণ ছুটি তখনও চলছিল। যে কারণে ঘরের বাইরে প্রয়োজন ছাড়া বের হতাম না।

যাই হোক, অনেক দিন পর সন্ধ্যার সময় বের হয়ে একটু অবাক হলাম। কারণ অনেকের মুখেই মাস্ক দেখতে পেলাম না। ভাবলাম একটু গুনে দেখি। বিষয়টা একটু মজা করেই করেছিলাম।

আমি যেখানে গিয়েছিলাম, সেই রাস্তার মোড়ে দাঁড়িয়ে ভাবলাম মোট ১০০ লোক আমি গননা করবো। এদের মধ্যে দেখব যে কতজন মাস্ক ব্যবহার করছে আর কতজন করছে না। রেন্ডম স্যাম্পলিং করলাম। যে পাশ দিয়ে গেল, তাকেই স্যাম্পল হিসেবে বিবেচনা করলাম।

রেজাল্টটা একটু আঁতকে ওঠার মতোই। মোট ১০০ জনের মধ্যে ৭১ জন পেলাম যারা মাস্ক ব্যবহার করেননি, ২১ জন পেয়েছিলাম যারা মাস্ক ব্যবহার করেছেন, আর ৮ জন মাস্ক বেঁধে নাক মুখ খোলা রেখেছেন।

খবরে দেখলাম, স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক মাস্ক ব্যবহার না করলে ১ লাখ টাকা জরিমানা অথবা ৬ মাসের জেল অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবার ঘোষণা দেয়া হয়েছে। টেলিভিশনে দেখানোর পর বিষয়টা সবাই জেনে গেছে।

সকালে অফিসে যাওয়ার সময় দেখলাম অবস্থার পরিবর্তন হয়েছে। মাস্ক ব্যবহারকারী মানুষের সংখ্যা বেড়ে গেছে। বুঝলাম, জীবনের চেয়েও আমরা জরিমানা বেশি ভয় পাই।

লেখক: যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত