ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৩৯ মিনিট আগে English

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ২০:০৮

প্রিন্ট

‘হেফাজতে আত্মহত্যা করলেও দায় এড়ানো যায় না’

‘হেফাজতে আত্মহত্যা করলেও দায় এড়ানো যায় না’
নিজস্ব প্রতিবেদক

থানা হেফাজতে কেউ যদি আত্মহত্যাও করে, তার দায়ও পুলিশ এড়াতে পারে না। তেজগাঁও শিল্পাঞ্চল থানায় এফডিসিকর্মীর মৃত্যুর ঘটনায় ক্ষোভের মধ্যে এ কথা বলেছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

একটি মামলায় গ্রেপ্তার এফডিসিকর্মী আবু বক্কর সিদ্দিক বাবু (৪৫) শনিবার রাতে শিল্পাঞ্চল থানা হাজতে মারা যান। তিনি গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন বলে থানা পুলিশের দাবি।

তবে বাবুর মৃত্যু নিয়ে সন্দেহ পোষণ করে তার সহকর্মীরা সোমবার সকালে এফডিসির সামনে প্রায় দুই ঘণ্টা সড়ক অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

বিকালে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের নতুন সভাপতি শফিকুল ইসলাম ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিতে গেলে সাংবাদিকরা তাকে থানা হাজতে মৃত্যু নিয়ে প্রশ্ন করেন।

তিনি বলেন, এখন পর্যন্ত জানা গেছে এটি আত্মহত্যার ঘটনা। এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। তারপরেও থানা হেফাজতে থাকাবস্থায় যদি আত্মহত্যা করে থাকে, তার দায়-দায়িত্ব আমরা কেউ এড়াতে পারব না। পুলিশ হেফাজতে থাকাবস্থায় নিরাপত্তার দায়িত্ব অবশ্যই আমাদের। এক্ষেত্রে থানার কোনো কর্মকর্তার গাফিলতি থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

এদিকে ময়নাতদন্ত শেষে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ সাংবাদিকদের বলেছেন, বাবুর গলায় দাগ রয়েছে। মাথায় এবং পায়ে আঘাতের চিহ্ন দেখা গেছে। তবে এসব জখমই যে যে মৃত্যুর কারণ, তা বলা যাবে না।

বাবুর গলার টিস্যুসহ শরীরের বিভিন্ন অংশের নমুনা নিয়ে ভিসেরা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানান তিনি।

বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক গড়া এবং ছবি তুলে ছড়িয়ে দেওয়ার অভিযোগে এক নারীর মামলার পর গত শনিবার এফডিসির ফ্লোর ইনচার্জ বাবুকে গ্রেপ্তার করে তেজগাঁও শিল্পাঞ্চল থানা পুলিশ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত