ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ৩১ জুলাই ২০২০, ১৬:৩৯

প্রিন্ট

সহকারি প্রধান শিক্ষকই প্রধান শিক্ষক পদে নিয়োগ!

সহকারি প্রধান শিক্ষকেরই প্রধান শিক্ষক পদে নিয়োগ পাওয়া উচিত
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

শিক্ষক শব্দটি যেমন মহান তেমনি শিক্ষকতা পেশাটাও মহান। জাতি গড়ার মূল কারিগর হিসেবে যাদের ভূমিকা থাকে সবার অগ্রগামী তারা হচ্ছে শিক্ষক সমাজ।

প্রবাদে আছে, যে জাতি বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। শিক্ষা ছাড়া কোন জাতির সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। একমাত্র শিক্ষাই পারে দেশকে উন্নতির চরম শিখরে নিয়ে যেতে। তাই দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘বাংলাদেশ জার্নাল’ চেষ্টা করে দেশের শিক্ষকদের সুখ, দুঃখ, দাবিগুলো ফুটিয়ে তুলতে। তারই ধারাবাহিকতায় ডিয়াবাড়ী আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক কাজী আশরাফুর রহমানের একঠি লেখা পাঠকদের জন্য তুলে ধরা হলো-

এমপিওভুক্ত হাই স্কুলে প্রধান শিক্ষক নিয়োগ দানের বিষয়টি এখনো ম্যানেজিং কমিটির নিয়ন্ত্রণে রয়েছে। এই নিয়োগে অধিকাংশ স্কুল অন্য স্কুলের প্রধান শিক্ষককে নিয়োগ দিচ্ছে। অর্থাৎ যিনি বর্তমানে কোনো স্কুলে প্রধান শিক্ষক পদে নিয়োজিত আছেন, তিনিই অন্য স্কুলে প্রধান শিক্ষক পদে নিয়োগ পাচ্ছেন। প্রায় ৯০ শতাংশ স্কুলে এমনটা হচ্ছে। আর সহকারি প্রধান শিক্ষকরা সুযোগ পাচ্ছেন না। অথচ প্রকৃতপক্ষে বিধি মোতাবেক অভিজ্ঞতা সম্পন্ন সহকারি প্রধান শিক্ষকদেরই নিয়োগ পাওয়ার কথা। যাঁরা নিজ স্কুলে প্রধান শিক্ষক হিসাবে অবদান রাখতে পারেন না, তাঁরা অন্য স্কুলে কী করে রাখবেন? তবে প্রধান শিক্ষকদের বদলির ব্যবস্থা করা যেতে পারে, যাঁদের প্রয়োজন রয়েছে। তাছাড়া শিক্ষক নিয়োগে ঘুষ, দুর্নীতি ও স্বজনপ্রীতি মুক্ত হওয়া দরকার জাতির স্বার্থে।

কাজী আশরাফুর রহমান সহকারি প্রধান শিক্ষক, ডিয়াবাড়ী আদর্শ উচ্চ বিদ্যালয়, তুরাগ, উত্তরা, ঢাকা

সারাদেশের অগনিত শিক্ষক রয়েছেন। আপনারদের সুখ, দুঃখ, দাবির কথা আমাদের জানাতে পারেন। যোগাযোগ: ইমেইল[email protected]

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত