ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ২১:১৮

প্রিন্ট

রুহুল আমিন গাজী কারাগারে

রুহুল আমিন গাজী কারাগারে
নিজস্ব প্রতিবেদক

যুদ্ধাপরাধী আবদুল কাদের মোল্লাকে ‘শহীদ’ লিখে প্রতিবেদন প্রকাশের ঘটনায় দায়ের হওয়া রাষ্ট্রদ্রোহ মামলায় গ্রেপ্তার সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

রুহুল আমিন গাজী সংগ্রামের প্রধান প্রতিবেদক এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের বিএনপি-জামায়াতপন্থি সাংবাদিকদের অংশের সভাপতির দায়িত্বে আছেন।

বৃহস্পতিবার রুহুল আমিন গাজীকে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ। অপরদিকে তার আইনজীবীরা জামিনের আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি নিয়ে ঢাকা মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারী তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আদালতে শুনানিতে রুহুল আমিন গাজীর পক্ষে আইনজীবী আব্দুর রাজ্জাক জামিন চেয়ে বলেন, তিনি বয়স্ক, অসুস্থ। হাইকোর্ট থেকে জামিনে ছিলেন। কীভাবে তার গ্রেপ্তারি পরোয়ানা দেয়া হল তা আমাদের বোধগম্য নয়। তাছাড়া রাষ্ট্রদ্রোহের মামলা করা এবং গ্রেপ্তারে যে অনুমোদন প্রয়োজন হয় তা রাষ্ট্রপক্ষের ছিল না।

এর বিরোধিতা করে রাষ্ট্রপক্ষে সহকারী পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান বলেন, অনুমোদন নেয়া ছিল। তার গ্রেপ্তারি পরোয়ানার আদেশও সঠিক নিয়মেই হয়েছে।

রুহুল আমিন গাজীকে গ্রেপ্তার করে থানায় নেয়ার পর তিনি অসুস্থ হয়ে পড়ে গিয়েছিলেন দাবি করে তার চিকিৎসার ব্যবস্থা নিতে আর্জি জানান আসামিপক্ষের আইনজীবীরা। এ বিষয়ে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার আদেশ দেন বিচারক।

গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় বুধবার সন্ধ্যার পর রুহুল আমিন গাজীকে গ্রেপ্তার করে হাতিরঝিল থানা পুলিশ।

গ্রেপ্তারের পর ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, দৈনিক সংগ্রাম পত্রিকার চিফ রিপোর্টার রুহুল আমিন গাজী তার অপর দুজন সহযোগীর সাথে পরস্পর যোগসাজশে ১২.১২.২০১৯ ইং তারিখ দৈনিক সংগ্রাম পত্রিকার ৩, ৪ ও ৫ নং কলামজুড়ে বোল্ড লেটারে ‘শহীদ আব্দুল কাদের মোল্লার ৬ষ্ঠ শাহাদৎ বার্ষিকী আজ’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে যাতে যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে মুক্তিযুদ্ধের ট্রেনিংপ্রাপ্ত আখ্যা দিয়ে ’২৩ মার্চ, ১৯৭১ সালে মুক্তিযোদ্ধা কমান্ডার জেসিও মফিজুর রহমানের ডাকে এলাকার বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ুয়াদের সাথে মুক্তিযুদ্ধের ট্রেনিংয়ে অংশগ্রহণ করেন আব্দুল কাদের মোল্লা’- মর্মে প্রতিবেদন প্রকাশ করে মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত করার পাশাপাশি মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ক্ষেপিয়ে তুলে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ঘোলাটে করার লক্ষ্যে এ উসকানিমূলক প্রতিবেদন প্রকাশ করে।

সাংবাদিক রুহুল আমিন গাজী গ্রেপ্তার

বাংলাদেশ জার্নাল/কেএস/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত