ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

বিকল্প উপায়ে পরীক্ষা বদলে দিতে পারে শিক্ষার্থীদের জীবন

  ড. মো. আবুল কালাম আল আজাদ

প্রকাশ : ০২ নভেম্বর ২০২০, ১৯:৪৯

বিকল্প উপায়ে পরীক্ষা বদলে দিতে পারে শিক্ষার্থীদের জীবন
ফাইল ছবি

শিক্ষা জাতির মেরুদণ্ড। মানুষ শিক্ষা অর্জন করলে মানুষের বিবেক বুদ্ধির বিকাশ ঘটে। তাই প্রতিটি মানুষের মৌলিক চাহিদার মধ্যে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে করোনা ভাইরাসের কারণে বিশ্বের প্রায় দেশে শিক্ষা ও ব্যবসা বাণিজ্যসহ নানা ধরনের কর্মকাণ্ড ব্যাহত হয়েছে।

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ে সাধারণত নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা পড়াশুনা করে। অত্র বিশ্ববিদ্যালয়ে বিএ, বিএসসি ও বিকম অনার্স ২০১৫-২০১৬ শিক্ষা সেশনে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীরা ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষের পরীক্ষা কৃতকার্যের সাথে সম্পন্ন করে ৪র্থ বর্ষের পাঠ্যক্রম সম্পন্ন করে এবং অনার্স শেষ বর্ষের পরীক্ষা শুরু করে ৫-৬টি বিষয়ের পরীক্ষা শেষ করার পর কোভিড-১৯ শুরু হয়।

এই কোভিড-১৯ এর কারণে ৩-৪টি পরীক্ষা বাকি থেকে যায়। এই অননুষ্ঠিত ৩-৪টি পরীক্ষার কারণে তাদের জীবনে হতাশা নেমে আসে। তারা সঠিকভাবে পরীক্ষা সম্পন্ন করতে পারলে এতদিনে তাদের অনার্স পরীক্ষার ফলাফল পেয়ে যেত এবং বিভিন্ন প্রতিযোগিতা পূর্ণ পরীক্ষায় অংশগ্রহণ করে চাকরিতে যোগদান করতে পারতো এবং পরিবারের মা-বাবার হতাশা কেটে যেত। বাংলাদেশে কোভিড-১৯ এর মৃত্যুর হার কম বিধায় সরকার বিকল্প উপায়ে এই ৩-৪টি পরীক্ষা নিয়ে তাদের জীবনটা আলোকিত করে দিতে পারে।

লেখক: কৃষিবিদ।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত