ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

এমপিভুক্তির আন্দোলন : দ্রুত আলোচনা করে সমাধান করুন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৭, ০৮:৫৮  
আপডেট :
 ২৯ ডিসেম্বর ২০১৭, ০৯:২৭

এমপিভুক্তির আন্দোলন : দ্রুত আলোচনা করে সমাধান করুন

গত মঙ্গলবার থেকে রাজধানীতে অবস্থান কর্মসূচি পালন করছেন নন-এমপিওভুক্ত শিক্ষকরা। সরকার কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার দাবিতে তারা এ আন্দোলন করে যাচ্ছেন। আন্দোলনরত শিক্ষকরা বলছেন, দাবি আদায় না করা পর্যন্ত তারা আন্দোলন থেকে পিছু হটবেন না। তবে তাদের দাবির প্রশ্নে সরকারের পক্ষ থেকে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

বেতন বৈষম্য কমানোর দাবিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন শেষ হতে না হতেই নন-এমপিওভুক্ত শিক্ষকরা আন্দোলনে নেমেছেন। অবশ্য দিন দশেক আগে নন-এমপিওভুক্ত শিক্ষকরা ইঙ্গিত দিয়েছিলেন যে, তারা দাবি আদায়ে আন্দোলনে নামবেন। আগামী জানুয়ারি থেকে আন্দোলনে নামার কথা থাকলেও তারা আগেভাগেই আন্দোলন শুরু করলেন।

দেশে বর্তমানে সরকারি স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ২৪২টি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী রয়েছেন কমবেশি ৮০ হাজার। এদের বেশিরভাগই বিনা বেতনে কাজ করছেন বলে গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গেছে। সরকারি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার প্রক্রিয়া বন্ধ হয়েছে ২০১০ সাল থেকে। অথচ এ সময়ের মধ্যে নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন দিয়েছে সরকার।

আরো পড়ুন: ‘সংসার চলে স্ত্রীর টাকায়, সন্তানদের কাছে মুখ দেখাতে লজ্জা হয়’

দেখা গেছে, কোন এলাকায় নির্ধারিত সীমার মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করার নিয়ম না থাকলেও নতুন প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে। এ ধরনের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদনও দিয়েছে সরকার। রাজনৈতিক বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদন দেয়া হচ্ছে বলে অভিযোগ রয়েছে। এতে করে নন-এমপিওভুক্ত সরকারি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে। বাড়ছে এমপিওভুক্তির দাবি। এ দাবিতে সংশ্লিষ্ট শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন। সরকারি বেতন বা সুবিধাবঞ্চিত এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছেন।

আরো পড়ুন: নন-এমপিও শিক্ষকদের ভাগ্যের দুয়ার কবে খুলবে?

নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার দাবি সংসদেও উঠেছে। সরকার অবশ্য এ দাবির সুরাহা করতে একটি উদ্যোগ নিয়েছে। এজন্য অর্থ প্রতিমন্ত্রীকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। আমরা আশা করব, এ কমিটি দ্রুত একটি যৌক্তিক অবস্থানে পৌঁছাবে। বর্তমান সরকারের মেয়াদ আর বেশি দিন নেই। এটা ভেবেই হয়তো নন-এমপিওভুক্ত শিক্ষকরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন বন্ধ না করার ঘোষণা দিয়েছেন। আমরা চাই, সব পক্ষ আলাপ-আলোচনার ভিত্তিতে একটি যৌক্তিক সমাধানে আসুক। শিক্ষকদের অনড় অবস্থানে যে এখনি সমাধান মিলবে তা নয়। তবে সরকারের উচিত হবে না এটা নিয়ে আর কালক্ষেপণ করা। ইতোমধ্যে যথেষ্ট দেরি হয়েছে। এখন বিষয়টির সুরাহা যত তাড়াতাড়ি হয় ততই ভালো।

আরো পড়ুন: প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিলেন নন এমপিও শিক্ষকরা

  • সর্বশেষ
  • পঠিত