ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

মায়ের জন্য খোলা চিঠি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ মে ২০২২, ১৬:৩২  
আপডেট :
 ০৮ মে ২০২২, ১৭:৪৪

মায়ের জন্য খোলা চিঠি
জার্নাল ডেস্ক

মা আমার অনুপ্রেরণ

আলফি শাহরীন

আমার মা আমার পৃথিবী। আমার মা আমার বেড়ে ওঠার শক্তি। আমি আজ নিজের পায়ে দাঁড়িয়ে আছি এর পেছনে আক্লান্ত পরিশ্রম আমার মায়ের। আমি কিছু না চাইলেও মা জানি কিভাবে বুঝে যায় আমার চাওয়া পাওয়া। আমার ছোট বড় স্বপ্ন পূরণে ছায়ার মতো পাশে থাকেন মা। কখনো কোনো কাজে মা বাধা দেননি। বরং পাশে ছিলেন, কোন টা ভুল আর কোনটা ঠিক তা মা বুঝিয়ে দিয়েছেন। শিখিয়ে দিয়েছেন সবসময়। কিন্তু স্বপ্নপূরণের সঙ্গী, মাকে ধন্যবাদ দেয়া হয়ে ওঠে না। আজ মা দিবস উপলক্ষে তাই মায়ের কাছে এই খোলা চিঠি…

প্রিয় মামনি

তোমাকে ধন্যবাদ আমার সব পাগলামো সহ্য করার জন্য। সবসময় আমার ভুলগুলো শুধরিয়ে দেয়ার জন্য। আমার সব স্বপ্ন পূরণের জন্য মা তোমাকে ধন্যবাদ। সারাদিন অফিসের অক্লান্ত পরিশ্রম, বাসায় এসে সংসার সামলানো এতো কাজের পরেও তোমাকে ক্লান্ত হতে কখনো দেখি না। সব কিছু একসাথে ম্যানেজ করে কিভাবে কাজ করা যায় তা আমি তোমার কাছেই শিখছি। তুমি আছো বলেই আমি বেঁচে আছি। তুমি আমার অনুপ্রেরণা। এভাবে সবসময় আমার পাশে থেকো। ভালবাসি মা!

মায়ের কারণে পিছে তাকাতে হয়নি

ফারজানা রফিক তৃষা

আমার মা স্বল্প শিক্ষিত। আমি ভাবতাম মা কিছু বোঝে না দুনিয়াদারি, ফ্যাশন কিছু না। একটা বয়সে মা কিছু বললেই রেগে যেতাম। জীবনের সব থেকে ভয়াবহ সেদিনের কথা এখনো মনে পড়ে। অনেক অত্যাচার সহ্য করে যখন বাপের বাড়ি ফেরত আসলাম। উচ্চশিক্ষিত সবাই দেখলাম নাক উঁচু করে যে যার ঘরে চলে গেল; কিন্তু আমার স্বল্প শিক্ষিত মা কাছে এসে ব্যাগটা হাতে নিয়ে বললেন, যা হয়েছে হয়ে গেছে। পিছে ফিরে তাকানো আর না। এর পর আর পিছে তাকাতে হয়নি আমাকে। আজ মা দিবসে মা তোমাকে বলতে চাই অনেক ভালোবাসি তোমাকে। আমার প্রতিটি কষ্টের মাঝে ঢাল হয়ে ছিলে তুমি। যেখানে কেউ আপন করে নিতে চায়নি, সেখানে মা তুমিই আমাকে আগলে রেখেছ। মা তোমার ঋণ আমি হয়ত কখনো শেষ করতে পারব না। আমার জীবনে শুধু তুমিই আছ, কারণ আমার কাছে জীবন মানে শুধু তুমিই।

আমার মা আমার কাছে একজন যোদ্ধা

ফাতেমা তুজ জোহরা

পৃথিবীর সবচেয়ে মধুর ডাক মা। যাকে ছাড়া মনে হয় যে আমরা একেবারেই অচল। মা আছে বলে সব কাজ এত সহজ হয়ে যায় কিভাবে বুঝতেই পারি না। আস্তে আসতে সবাই বড় হয়ে যাচ্ছি। কাজে ব্যস্ত হয়ে যাচ্ছি। তবে যার কারণে আজ জীবনে সফল হতে পেরেছি তাকেই কিছুটা সময় নিয়ে ভালোবাসি বলা হয়ে ওঠে না।

প্রিয় মা

তুমি হচ্ছো আল্লাহ প্রদত্ত আমার সবচেয়ে দামি, সর্বশ্রেষ্ঠ উপহার। তুমি আমার কাছে একজন যোদ্ধা। আমার স্বপ্নগুলোকে নিজের স্বপ্ন মনে করা, আমাকে আত্মনির্ভরশীল করে তোলা একমাত্র তোমার পক্ষেই সম্ভব। আমাদের জন্য অনেক কিছু ত্যাগ করেছো আম্মু, যা কখনোই শোধ করা সম্ভব হবে না। আলহামদুলিল্লাহ আমি তোমাকে আমার মা হিসেবে পেয়ে। অনেক ভালোবাসি আম্মু।

বাংলাদেশ জার্নাল/এএস/কেআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত