ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ২৪ মিনিট আগে

দেশের প্রথম ক্যাম্পাস ভিত্তিক রেডিও ‘ইউল্যাব রেডিও ক্যাম্পবাজ’

  আলফি শাহরীন

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৪:১৪  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৪:২৪

দেশের প্রথম ক্যাম্পাস ভিত্তিক রেডিও  ‘ইউল্যাব রেডিও ক্যাম্পবাজ’
ইউল্যাব রেডিও ক্যাম্পবাজ। ছবি: নিজস্ব।
আলফি শাহরীন

ফেসবুক, ইন্সটাগ্রাম, ইউটিউবের যুগে নতুন প্রজন্ম যেনো ভুলতেই বসেছে যে রেডিও বার্তা এক সময়ের গুরুত্বপূর্ণ এবং অন্যতম প্রচার মাধ্যম। আর এই রেডিওকে টিকিয়ে রাখার প্রয়াসে ১৬ অক্টোবর ২০১১ সালে দেশের প্রথম ক্যাম্পাস রেডিও হিসেবে ইউল্যাব রেডিও ক্যাম্পবাজ এর যাত্রা শুরু হয়।

দীর্ঘ ১০ বছরেরও অধিক সময় ধরে ইউল্যাব রেডিও ক্যাম্পবাজ যেভাবে কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখেছে তা সত্যিকার অর্থে প্রশংসার দাবিদার। করোনা মহামারীর কারণে কার্যক্রমে পরিবর্তন আসলেও শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর আবার আগের মতোই কাজ শুরু করেছে ইউল্যাব রেডিও ক্যাম্পবাজ। আনা হয়েছে প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্র এবং স্টেশনের সাজসজ্জাতেও পরিবর্তন আনা হয়েছে, যা ইউল্যাব ক্যাম্পাসে নতুন এক মাত্রা যোগ করে।

রেডিও ক্যাম্পবাজ মূলত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর একটি শিক্ষানবিশ প্রোগ্রাম যেখানে শিক্ষার্থীদের হাতে- কলমে রেডিও সম্পর্কিত প্রশিক্ষণ দেয়া হয় ক্যাম্পবাজ এর নিজস্ব স্টুডিওতে। পাশাপাশি শিক্ষার্থীদের অভিজ্ঞতা বাড়াতে নানা ধরনের কর্মশালার আয়োজন করে থাকে রেডিও ক্যাম্পবাজ কর্তৃপক্ষ।

রেডিও হোস্টিং , আরজে হওয়ার জন্য বিভিন্ন টিপস ও কৌশল, সংবাদ উপস্থাপনা, গ্রাফিক্স ডিজাইনিং, ব্রডক্যাস্টিং ইত্যাদি বিষয়ের উপর কর্মাশালার আয়োজন করা হয়। মিডিয়া স্টাডিজ এবং জার্নালিজম বিভাগের শিক্ষার্থীদের প্রশিক্ষণ এর উদ্দেশ্যে যাত্রা শুরু করলেও বর্তমানে বিশ্ববিদ্যালয়টির সকল বিভাগের শিক্ষার্থীরা রেডিও ক্যাম্পবাজে যোগদান করছে এবং কাজ করার সুযোগ পাচ্ছে।

বর্তমানে ইউল্যাব রেডিও ক্যাম্পবাজের অ্যাডভাইসর হিসেবে রয়েছেন মোঃ আবদুল কাদের (সহকারী অধ্যাপক, ইউল্যাব) এবং ইন্সট্রাক্টর হিসেবে আছেন মুশফিক মাহবুব তূর্য (প্রভাষক, ইউল্যাব)। স্টেশন মানেজারের দায়িত্বে রয়েছেন মাহমুদা হক ঊর্মি, অ্যাক্টিং প্রোগ্রাম হেড এর দায়িত্বে কাজ করছেন মারিয়া আলম, এইচআর হেড হিসেবে আছেন আবদুল্লাহ তাহসিন শান, নিউজ হেড হিসেবে দায়িত্ব পালন করছে তানজিলা ফাইরুজ, গ্রাফিক্স হেডের দায়িত্বে আছেন মৌমি সুলতানা হিমা, সোশ্যাল মিডিয়া হেড হিসেবে আছেন নাদিয়া রহমান এবং ভিডিও ও অপারেশন হেড হিসেবে দায়িত্ব পালন করছে আশনূর উদ্দিন।

বর্তমানে প্রায় ৫০ জন শিক্ষার্থী নিয়ে ইউল্যাব রেডিও ক্যাম্পবাজ সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে। প্রতি রোববার ও মঙ্গলবার দুপুর ৩ টায় রেডিও ক্যাম্পবাজের শো প্রচারিত হয়। আমাদের ইউল্যাব, মুভি ডায়েরি, বুক রিভিউ , মার্ডার এন্ড মিস্ট্রি , রংধনু , আইকন, মিউজিক ওশান, স্টোরি টেলিং, ইনফরমেশন বাজ, প্ল্যান, প্যাক এন্ড ট্রাভেল - এই শো গুলো পর্যায়ক্রমে প্রতি সপ্তাহে প্রচার করা হয়৷ তাছাড়াও বিশেষ ক্ষেত্রে শিক্ষার্থীদের শো-তে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। 3

একটি শো কে সফল করার পিছনে রেডিওতে ছয়টি টিম একত্রে কাজ করে থাকে। এগুলো হল- প্রোগ্রাম টিম, নিউজ টিম, অপারেশন, এইচ আর টিম, গ্রাফিক্স টিম এবং সোশ্যাল মিডিয়া টিম। প্রতিটি টিমের হেড এবং সদস্যরা রেডিওকে চালিয়ে নিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে।

করোনা মহামারীর পর স্টুডিওর কাজ চালিয়ে নিতে অ্যাডভাইজর, ইন্সট্রাক্টর, এক্সিকিউটিভ এবং ক্যাম্পবাজের সকল সদস্যের যৌথ প্রচেষ্টায় যথাযথ ভাবেই ইউল্যাব রেডিও ক্যাম্পবাজের কার্যক্রম চলছে। নিজেদের দক্ষতা অর্জনের পাশাপাশি প্রত্যেকেই আন্তরিকতা এবং ভালবাসার সাথে রেডিও ক্যাম্পবাজকে এগিয়ে নিয়ে যাচ্ছে ৷

আগামী ২০শে অক্টোবার, এই শিক্ষানবিশ প্রোগ্রাম আয়োজন করেছে একটি ব্যাকগ্রাউন্ড মিউজিক প্রতিযোগিতার। যেখানে ইউল্যাবের যেকোনো বিভাগের শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে।

এছাড়াও, রেডিও ক্যাম্পবাজের নিজস্ব ওয়েবসাইট খোলার পরিকল্পনা চলছে। বিনোদনের মাধ্যম হিসেবে টিভি চ্যানেল, সোশ্যাল মিডিয়ার পাশাপাশি রেডিওকে টিকিয়ে রাখার জন্য এবং নতুন আরজে তৈরি করার প্লাটফর্ম হিসেবে ইউল্যাব রেডিও ক্যাম্পবাজের অসামান্য প্রয়াস অত্যন্ত প্রশংসনীয়।

বাংলাদেশ জার্নাল/এএস/এমএম

  • সর্বশেষ
  • পঠিত