ঢাকা, বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩, ২১ অগ্রহায়ণ ১৪৩০ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন ৯ শিক্ষার্থী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২২, ১৩:০০

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন ৯ শিক্ষার্থী
দেশব্যাপী স্কুল শিক্ষার্থীদের অ্যাকাডেমিক কৃতিত্বের স্বীকৃতি দেয়া হয়। ছবি: সংগৃহীত

ক্যামব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশনের (ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল) ‘টপ ইন দ্য ওয়ার্ল্ড’ অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের নয় শিক্ষার্থী। এ বছরের জুনে অনুষ্ঠিত ক্যামব্রিজ সিরিজ পরীক্ষায় ভালো ফলাফল করায় ৯০টি ক্যামব্রিজ লার্নার্স অ্যাওয়ার্ড দিয়েছে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল।

শুক্রবার রাজধানীর বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেশব্যাপী স্কুল শিক্ষার্থীদের অ্যাকাডেমিক কৃতিত্বের স্বীকৃতি দেয়া হয়।

ক্যামব্রিজ পরীক্ষায় অসাধারণ সাফল্যের জন্য বাংলাদেশের ৭১জন শিক্ষার্থী সম্মানসূচক ক্যামব্রিজ লার্নার্স অ্যাওয়ার্ড অর্জন করেছে। চারটি ক্যাটাগরিতে এ অ্যাওয়ার্ডগুলো দেয়া হয়। এরমধ্যে টপ ইন দ্য ওয়ার্ল্ড, টপ ইন কান্ট্রি, হাই অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ও বেস্ট অ্যাক্রোস। এর মধ্যে নির্দিষ্ট একটি বিষয়ে বিশ্বের মধ্যে সর্বোচ্চ নম্বর অর্জন করতে সক্ষম হওয়ায় বাংলাদেশের নয় শিক্ষার্থী টপ ইন দ্য ওয়ার্ল্ড পুরস্কার অর্জন করে। বিজয়ী নয়জনের মধ্যে সাতজনই গণিতে অসাধারণ কৃতিত্বের জন্য এ স্বীকৃতি লাভ করেন।

ক্যামব্রিজ আইজিসিএসই, ক্যামব্রিজ ‘ও’ লেভেল, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এএস এবং ‘এ’ লেভেল কোয়ালিফিকেশনের আলাদা আলাদা বিষয়ে এ পুরস্কার অর্জন করেন শিক্ষার্থীরা।

নির্দিষ্ট একটি বিষয়ে বিশ্বের মধ্যে সর্বোচ্চ নম্বর অর্জন করতে সক্ষম হওয়ায় বাংলাদেশের ৯জন শিক্ষার্থী টপ ইন দ্য ওয়ার্ল্ড পুরস্কার অর্জন করে। বিজয়ী নয়জনের মধ্যে সাতজনই গণিতে অসাধারণ কৃতিত্বের জন্য এ স্বীকৃতি লাভ করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ব্রিটিশ কাউন্সিলের ভারপ্রাপ্ত ডিরেক্টর ডেভিড নক্স, ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের টিচিং অ্যান্ড লার্নিং ডিরেক্টর লি ডেভিস, ব্রিটিশ কাউন্সিলের এক্সাম অপারেশনসের ডিরেক্টর জুনায়েদ আহমেদ এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের কান্ট্রি ম্যানেজার শাহীন রেজা।

প্রধান অতিথি ইয়াফেস ওসমান বলেন, ক্যামব্রিজ পরীক্ষায় তোমাদের অর্জন কঠোর পরিশ্রম ও বৈশ্বিক পর্যায়ে তোমরা যে প্রতিযোগিতা করতে পারো, তারই প্রমাণ। আমার বিশ্বাস, ক্যামব্রিজ পরীক্ষায় এ অর্জনের মাধ্যমে তোমাদের মধ্যে কেউ কেউ বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে যাবে এবং ভবিষ্যতে বৈশ্বিক পর্যায়ে অবদান রাখতে পারবে।

ওসমান বলেন, তবে একটি বিষয় আমি তোমাদের মনে করিয়ে দিতে চাই যে, ৩০ লাখ শহীদের জীবনের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। তাই মাতৃভূমির প্রতি তোমাদের যে দায়িত্ব রয়েছে, সেটা ভুলে গেলে চলবে না।

যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে কেমব্রিজ ইন্টারন্যাশনাল ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/জিকে

  • সর্বশেষ
  • পঠিত