ঢাকা, সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

কোমলম‌তি‌দের হা‌তে দ্রুত বই পৌঁছে দিন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩, ১৩:০৫  
আপডেট :
 ১৭ জানুয়ারি ২০২৩, ১৪:০৪

কোমলম‌তি‌দের হা‌তে দ্রুত বই পৌঁছে দিন
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

নতুন বছ‌রের জানুয়া‌রি মাসের ১৭ তা‌রিখ, মাস শে‌ষের প‌থে, এখ‌নো‌ শিক্ষার্থীরা সকল বই‌ হা‌তে পায়‌নি। অনেক বিদ‌্যাল‌য়ে যেসব বই হা‌তে পে‌য়ে‌ছে তার মধ্যে প্রথম শ্রেণির বাংলা ও ইং‌রেজি; দ্বিতীয় শ্রেণির ইং‌রেজি; তৃতীয় শেণির ইং‌রেজী, বিজ্ঞান এবং ধর্ম ও নৈ‌তিক শিক্ষা; চতুর্থ শ্রেণির ইং‌রেজি এবং বাংলা‌দেশ ও বিশ্বপ‌রিচয়; পঞ্চম শ্রেণির ইং‌রেজি এবং বাংলা‌দেশ ও বিশ্বপ‌রিচয় বই রয়েছে।

‌ছোটবেলায় দেখে‌ছি, নতুন বই পে‌তে দেরি হ‌লে বিদ‌্যালয় থে‌কে শিক্ষার্থী‌দের পুরাতন বই ‌দি‌য়ে ঘাটতি মেটা‌নো হ‌তো। প‌রে নতুন বই আস‌লে পুরাতন বই ফেরত নি‌য়ে নতুন দেয়া হ‌তো। এতে পুরাতন বই পাওয়া সহপা‌ঠিদের অনেকের মন খারাপ হ‌য়ে যে‌ত। কোমলম‌তি‌দের ক‌চি মন যেন খারাপ না হয়, সেজন‌্য সরকার বছ‌রের প্রথম দিন দে‌শের সকল শিক্ষার্থী‌দের হা‌তে নতুন বই তু‌লে দেয়ার যুগান্তকারী সিদ্ধান্ত নেয় এবং বই উৎসব পালিত হয় বিগত ক‌য়েক বছর যাবত।

কিন্তু ২০২৩ সা‌লে ঘ‌টে ব‌্যতিক্রম- জানুয়ারি মাস পার হ‌তে চল‌লেও সকল বই শিক্ষার্থীরা এখ‌নো পায়‌নি। পু‌রাতন বই সংরক্ষ‌ণের নি‌র্দেশনা থাকলে তা দি‌য়ে পাঠদান চালা‌তে পারতো বিদ‌্যালয় কর্তৃক। কিন্তু বর্তমা‌নে এমন নি‌র্দেশনা‌ না থাকায় সেটাও সম্ভব হ‌চ্ছে না।

এম‌নি‌তেই ক‌রোনাকালীন ২ বছ‌রের শিখন ঘাট‌তি, তারপর য‌দি বই পে‌তে দে‌রি হয় তাহ‌লে শিখন ঘাটতি র‌য়ে যা‌বেই। তাই বই ছাপা‌নো ও বিতর‌ণের স‌াথে জ‌ড়িত সং‌শ্লিষ্ট‌দের অনু‌রোধ- কোমলম‌তি‌দের হা‌তে দ্রুত বই পৌঁছা‌নোর ব‌্যবস্থা নিন।

লেখক: মু. মাহবুবর রহমান। সহকারী শিক্ষক, ক্ষেতলাল, জয়পুরহাট ([email protected])

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত