ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট

  মো. মারুফুর রহমান খান

প্রকাশ : ২৬ জুন ২০২৩, ১৩:৫১

স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট
ছবি: সংগৃহীত

এবারে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের হাটগুলি তে এসেছে এক ভিন্ন আবহ। এই আবহ এসেছে "ক্যশলেস বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ " গড়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক গৃহীত কোরবানির পশুর হাট গুলিকে ডিজিটাইলড অর্থাৎ কোরবানি র পশুর লেনদেন ক্যাশ টাকার বদলে ডিজিটাল ফর্মে গ্রহণ।

বাংলাদেশ ব্যাংকের এ উদ্যোগে শামিল দেশের শীর্ষস্থানীয় ব্যাংক ও এমএফএস সমুহ।

এই ডিজিটাল হাট সমূহে স্থাপন করা হয়েছে ডিজিটাল বুথ। এখানে স্থাপন করা হয়েছে এটিএম, পস টার্মিনাল এবং বাংলা কিঊ আর কোড।

যেখানে, ক্রেতা খুব সহজ এই ক্রেডিট, ডেবিট, প্রি পেইড কার্ড দিয়ে লেনদেন সম্পন্ন করতে পারবেন। পাশা পাশি ক্রেতা কার্ড সাথে বহন না করেও তার হাতের মোবাইল অ্যাপ্স দিয়ে "বাংলা কিউ আর" স্ক্যান করে কার্ড থেকে বা একাউন্ট থেকেও লেনদেনে সক্ষম। এতো গেলো ক্রেতার সুবিধা। কোন রকম ক্যাশ বহনের ঝুকি নেই।

এবার আসি, বিক্রেতার সুবিধা নিয়ে।

অনেক দূর থেকে গৃহস্থ তার সাধের পশুটিকে নিয়ে রাজধানীর হাটে আসেন। ক্যাশ নগদে লেনদেনের বড় ঝুকি হলো জাল টাকা বা ছেড়া নোট। এই স্মার্ট লেনদেনে তা বিক্রেতার জন্য অনেক স্বস্তির।

আর টাকা বহন করে হাট সমাপন্তে বাড়ি ফেরাও কম ঝক্কির নয় একজন বিক্রেতার জন্য। পথে নানা বিপত্তির কথা আমরা প্রায়শই শুনতে পাই।

এক্ষেত্রে লেনদেনক্ক্রিত অর্থ তার একাউন্টে চলে যাবে সহজেই। এখানেও সেন্ট্রাল ব্যাংকের উদ্যোগে প্রনীত PRA (ব্যক্তিক রিটেল একাউন্ট) এর মাধ্যমে পাইকার বা পশু বিক্রেতা প খুব সহযে ব্যাংক একাউন্ট খুলতে পারছেন।

আমরা উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে খুব দ্রুত ডিজিটাল পেমেন্টের সাথে সম্পৃক্ত হচ্ছি। এই স্মার্ট হাট স্মার্ট বাংলাদেশ এর আরেকটি মাইলফলক।

মো. মারুফুর রহমান খান

ইভিপি ও হেড, কার্ড ডিভিশন

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড।

  • সর্বশেষ
  • পঠিত