ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৩৭ মিনিট আগে English

প্রকাশ : ১৫ মে ২০১৯, ১৭:২৩

প্রিন্ট

প্রাথমিকে ম্যানেজিং কমিটির প্রয়োজনীয়তা কি?

প্রাথমিকে ম্যানেজিং কমিটির প্রয়োজনীয়তা কি?
অনলাইন ডেস্ক

কিছু কিছু স্কুলে ম্যানেজিং কমিটি গঠন করা নিয়ে এলাকাভিত্তিক দ্বন্দ্ব লেগেই থাকে। যা শেষ পর্যন্ত একটি বিদ্যালয়ের জন্য খুবই ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় দেখা যায় পেশি শক্তি দিয়ে গ্রামের সবচেয়ে ‘মূর্খ লোকটা’ সভাপতি হয়ে আসে। বিদ্যালয়ের প্রতি যে লোকটি বিন্দুমাত্র ভালোবাসা দেখায় না, বিদ্যালয়ের প্রতি যার কোন শ্রম-ঘাম-মায়া-মহব্বত নেই, নিজের ছেলেমেয়ে পড়াশোনা করায় কিন্ডার গার্টেনে, নিজেও শিক্ষকতা করান কিন্ডার গার্ডেনে সে হয় ‘বিদ্যুৎ শাহি’।

কয়েকটি এলাকা মিলেই একটি বিদ্যালয় পরিচালিত হয়,যখন কোনো এলাকার কেউ সভাপতি বিদ্যুৎ শাহি / সভাপতি প্রার্থী হয়ে মনোনীত হতে পারে না, তখন তারা রাগ হয়ে ওই এলাকার ছাত্রছাত্রীদের কে বিদ্যালয়ে আসতে বাধা প্রদান করে।

বিদ্যালয়ের টুকিটাকি বাজেটে তাদের থাকে বড় চাওয়া-পাওয়াG প্রধান শিক্ষকের সাথে চলে এ নিয়ে দর কষাকষিG অবশেষে হয় সেই টাকা খেয়ে ফেলে না হয় সেই টাকার উপরে ছোটখাটো থাবা দেয়। টাকা না পেলে সভাপতি তার সই দিতে চালিয়ে যায় টালবাহানা। বিদ্যালয় তাদের কাছ থেকে কিছু তো পায়ই না বরং বিদ্যালয়কে উল্টো তাদের দিতে হয়। এরপরেও কিসের এত প্রয়োজন ম্যানেজিং কমিটির?

শিক্ষা মন্ত্রণালয়ের এইসব ম্যানেজিং কমেটি নিয়ে আরও ভাবা উচিৎ।

লেখক: শিক্ষক

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close