ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

বাংলাদেশ সফরে এসে যে গ্রামে গিয়েছিলেন রানী এলিজাবেথ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ জুন ২০২২, ১৫:৪৫  
আপডেট :
 ০৬ জুন ২০২২, ১৭:৩৭

বাংলাদেশ সফরে এসে যে গ্রামে গিয়েছিলেন রানী এলিজাবেথ
জার্নাল ডেস্ক

স্বাধীন বাংলাদেশে একবারই সফরে এসেছেন ব্রিটেনের রানী এলিজাবেথ। ১৯৮৩ সালের নভেম্বর মাসের সেই সফরে তিনি বাংলাদেশের একটি স্বনির্ভর গ্রাম পরিদর্শন করেছিলেন। বিষয়টি নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছেন যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, চার দিনের সরকারি সফরের একদিনে রানী গাজীপুরের শ্রীপুর উপজেলার বৈরাগীরচালা গ্রাম দেখতে গিয়েছিলেন। ঢাকা থেকে ট্রেনে শ্রীপুর। সেখান থেকে গাড়িতে করে বৈরাগীরচালায় যান রানী।

রানির ওই সফর এখনও গ্রামটির মানুষের কাছে স্মরণীয় হয়ে আছে। কারণ রানীর আগমন উপলক্ষে ওই গ্রামে ব্যাপক উন্নয়ন কাজ হয়েছিলো। যা পরবর্তীতে এলাকায় কলকারখানা গড়ে উঠতে সাহায্য করে।

কেন রানি এই গ্রামটি দেখতে গিয়েছিলেন? সে গ্রামে গিয়ে রানি কী কী করেছেন, কী কী দেখেছিলেন সে খোঁজ নিয়েছে বিবিসি।

একটি ভিডিও চিত্রে ওই গ্রামের কয়েকজনের সাক্ষাৎকারে দেখা যায় বহু বছর আগেকার সেই দিনটির কথা আজো ভোলেননি স্থানীয় বয়োজেষ্ঠরা। কারণ যেই রানীকে ব্রিটেনে গিয়েও দেখা যায় না, তাকে নিজের গ্রামে দেখতে পাওয়াটা দুর্লভ ব্যাপার বৈকি!

রানী সেই সময় একটি স্বনির্ভর গ্রামের নানা চিত্র দেখেন। রানীকে দেখানো হয় কীভাবে গ্রামের নারীরা মুড়ি ভাজেন। আবার পুকুরে মাছ চাষের মাধ্যমে আমিষের চাহিদা মেটানো হয়। রানীর সামনেই পুকুরে জাল ফেলে মাছ ধরে দেখা জেলেরা।

এসব দৃশ্য দেখে রানী খুবই খুশি হয়েছিলেন বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত