ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

বিলুপ্তির পথে নকিয়া!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪, ০৯:২০

বিলুপ্তির পথে নকিয়া!
এক সময়ের তুমুল জনপ্রিয় ছিল নোকিয়ার মোবাইল ফোন। ফাইল ছবি

এক সময়ের সবচেয়ে জনপ্রিয় ফোন নকিয়া কি এবার বিলুপ্তির পথে! ২০১৬ সালে রি-ব্র্যান্ডিং মাধ্যমে নকিয়ার স্মার্টফোন এবং ফিচার ফোন নিয়ে আসে এইচএমডি গ্লোবাল। প্রতিষ্ঠানটি এবার নিজেদের নামে নতুন ফোন আনার ঘোষণা দিয়েছে। এইচএমডি গ্লোবাল মূলত বিশ্বব্যাপি নকিয়ার ব্র্যান্ডিং, মার্কেটিং এবং বাজারজাতকরণের কাজ করে।

গ্যাজেট ৩৬০ ডিগ্রির প্রতিবেদনে বলা হয়েছে, এইচএমডি গ্লোবাল তাদের নিজস্ব ব্র্যান্ডে স্মার্টফোন লঞ্চ করতে চলেছে। চলতি বছরের প্রথম অর্ধে এটি বাজারে আসতে পারে বলে ধারনা করা হচ্ছে। যদিও গতবছর অক্টোবর মাসে একথা নিশ্চিত ভাবে জানিয়েছিলেন এইচএমডি গ্লোবালের ভাইস প্রেসিডেন্ট এবং এপিএসি রবি কুমার। সেই কথাই যেন এবার সত্যি হচ্ছে।

91মোবাইলস একটি ছবি প্রকাশ করেছে, যেখানে দেখা যাচ্ছে এন১৫৯ফি মডেলের একটি স্মার্টফোন। সেখানে দেখা যায় ফোনটিতে রয়েছে ডুয়াল রেয়ার ক্যামেরা সেটআপ, সঙ্গে এলইডি ফ্ল্যাশ। ফোনের ব্যাক প্যানেলের মাঝখানে রয়েছে এইচএমডি লোগো। ফোনের ডিসপ্লের উপর ফ্রন্ট ক্যামেরা সেট করার জন্য পান হোল কাটআউট। ফোনের ডানদিকের সাইডের অংশে রয়েছে ভলিউম এবং পাওয়ার বাটন। ধারণা করা হচ্ছে, এটিই এইচএমডির প্রথম স্মার্টফোন। আর কী কী ফিচার এবং স্পেসিফিকেশন থাকবে তা স্পষ্ট নয়।

তাদের তথ্য মতে, চলতি বছরের এপ্রিল মাসে এই ফোন লঞ্চ হতে পারে। স্টক অ্যান্ড্রয়েড আউট অফ দ্য বক্সের সাহায্যে পরিচালিত হতে পারে এইচএমডি সংস্থার প্রথম ফোন। তবে এই তথ্যগুলির কোনটাই এইচএমডি কর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে জানায়নি। তাই এখন শুধু সঠিক সময়ের অপেক্ষা। সম্প্রতি নোকিয়া নজর দিয়ে বাজেট সেগমেন্টের ফোনের উপরে। বাজারে বেশ কিছু বাজেট স্মার্টফোন লঞ্চ করেছে প্রতিষ্ঠানটি। দাম একদম সাধ্যের মধ্যে থাকা সর্তেও বিক্রি আশানুরূপ হচ্ছে না। এসব বিষয় বিবেচনা করে নতুন উদ্যোগ নিয়েছে এমএইচডি গ্লোবাল।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত