ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১১ জুলাই ২০২০, ১৫:২৩

প্রিন্ট

‘পৃথিবীব্যাপী অনলাইন গণমাধ্য‌মের জন‌প্রিয়তা বাড়‌ছে’

‘পৃথিবীব্যাপী অনলাইন গণমাধ্য‌মের জন‌প্রিয়তা বাড়‌ছে’
নিজস্ব প্রতিবেদক

অনলাইন পত্রিকা সারা পৃথিবীর পাঠকদের কাছেই জনপ্রিয় এবং দিনদিন তা বাড়ছেই ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। শুক্রবার দিবাগত রাতে ঢাকায় বেইলী রোডের সরকারি বাসভবন থেকে ভৈরব প্রেসক্লাবে আয়োজিত ভৈরব থেকে প্রকাশিত সাপ্তাহিক জনপদ পত্রিকার অনলাইন ভার্সনের ডিজিটাল প্লাটফর্মে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তি‌নি।

মোস্তাফা জব্বার বলেন, অনলাইন পত্রিকা সারা পৃথিবীর পাঠকদের কাছেই জনপ্রিয় এবং দিনদিন তা বাড়ছেই। করোনাকালে গৃহবন্দী জীবন যাপনের বর্তমান পরিস্থিতিতেও সংবাদপত্র প্রকাশনা মানুষের নাগালে পৌঁছে যাচ্ছে ডিজিটাল প্রযুক্তির অভাবনীয় সুযোগ কাজে লাগিয়ে। ইলেকট্রোনিকস ও প্রিন্ট মিডিয়া সমানভাবেই তা করছে। অনেক চ্যানেল নিজেদের মিডিয়ার পাশাপাশি সোস্যাল মিডিয়ার মাধ্যমে টকশো করছে। সাক্ষাৎকার প্রচার করছে। ডিজিটাল যুগে বসবাস করে ডিজিটাল মাধ্যম আমাদের ব্যবহার করতেই হবে,এটাই সত্য।

তি‌নি বলেন, সময়ের অনিবার্য চ্যালেঞ্জ মোকাবেলায় কাগজ ও টিভি ভিত্তিক গণমাধ্যমসমূহের ডিজিটাল প্রকাশনা অপরিহার্য। ডিজিটালাইজেশনের কারণে অনলাইন ভার্সন এখন জাতীয় গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে পরিণত হয়েছে। সারা বিশ্বের মানুষ অনলাইনে তা পড়তে পারছে। আমাদের গণমাধ্যমসমূহ খুবই গুরুত্বের সাথে অনলাইন সংস্করণ প্রকাশ করা শুরু করেছে। করোনাকালে এর প্রয়োজনীয়তা আরও বেড়েছে । করোনা পরবর্তীতেও এই ধারা পিছনে ফিরে যাওয়ার আর কোন সুযোগ নেই।

৮৭ সালে সীসার হরফ বাদ দিয়ে কম্পিউটারে বাংলা হরফে আনন্দপত্র পত্রিকা প্রকাশের মাধ্যমে কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশনার যাত্রা শুরু হয়। সে সময় কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশের আমার উদ্যোগটি নিয়ে বন্ধুমহলসহ বিজ্ঞজনদের অনেকেই ঠাট্টা-তামাশাও করেছিলেন উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, কিন্তু ৯৩ সালের মধ্যে ঢাকাসহ মফস্বল পত্রিকাগুলো কম্পিউটারে প্রকাশের মাধ্যমে হাস্য-ঠাট্টার জবাবটি দিতে আমি সক্ষম হয়েছিলাম। ভৈরব এর মতো একটি উপজেলা থেকে গত ১৪ বছর যাবৎ সাপ্তাহিক জনপদ পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রাখার জন্য মন্ত্রী পত্রিকাটির সম্পাদক আসাদুজ্জামান ফারুককে ধন্যবাদ জানান।

সাপ্তাহিক জনপদ পত্রিকার সম্পাদক আসাদুজ্জামান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে ভৈরব উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, উপজেলা বিএনপি নেতা মো: রফিকুল ইসলাম, কিশোরগঞ্জের পুলিশ সুপার মো: মাশরুকুর রহমান খালেদ, র‌্যাব -১৪ ক্যাম্পের ডেপুটি কম্পানি কমান্ডার চন্দন দেবনাথ, জনপদ পত্রিকার উপদেষ্টা সম্পাদক মোহাম্মদ আলী সৌরভ এবং ভৈরব প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম বাকী বিল্লাহ বক্তৃতা করেন। মন্ত্রী পত্রিকাটির অব্যাহত অগ্রযাত্রার অগ্রযাত্রার আশাবাদ ব্যক্ত করে আনুষ্ঠানিকভাবে অনলাইন ভার্সনের উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত