ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:১৯

প্রিন্ট

‘নির্বাচিত’ ছাত্রদল কমিটিও আন্দোলনে ব্যর্থ

‘নির্বাচিত’ ছাত্রদল কমিটিও আন্দোলনে ব্যর্থ
কিরণ শেখ

জাতীয়তাবাদী ছাত্রদলের বিগত কমিটির ন্যায় বর্তমান কমিটিও রাজপথে আন্দোলন গড়ে তুলতে ব্যর্থ হয়েছে। কাউন্সিলে ভোটাভুটির মাধ্যমে গঠিত বর্তমান কমিটি গত এক বছরে মাত্র ১টি জেলা এবং ৬০ শতাংশ উপজেলা ও কলেজ কমিটি গঠন করেছে। এমনকি ঢাকা মহানগর ছাত্রদলের নতুন কমিটিও দিতে ব্যর্থ হয়েছে সংগঠনটি।

যদিও ছাত্রদলের নেতাদের ভাষ্য, কমিটি গঠনের পর ছাত্রদলের মূল লক্ষ্য ছিল তৃণমূল থেকে সংগঠনকে গোছানো এবং সারাদেশে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে সহাবস্থান নিশ্চিত করা। আর এটা নিশ্চিত করতে গত এক বছরে শতভাগ চেষ্টা করেছে ছাত্রদল।

গত এক বছরে ছাত্রদলের সফলতা ও ব্যর্থতার বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বাংলাদেশ জার্নালকে বলেন, ছাত্রদলের সফলতা ও ব্যর্থতা মূল্যায়ন করা আমাদের পক্ষে সম্ভব না। কারণ আমাদের সফলতা ও ব্যর্থতা মূল্যায়ন করবেন আপনারা (সাংবাদিক), সংগঠনের তৃণমূলের নেতাকর্মী এবং সাধারণ মানুষ।

কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে শ্যামল বলেন, গত এক বছরে আমরা ১টি জেলা কমিটি করেছি এবং সারাদেশে উপজেলা ও কলেজ কমিটি ৬০ শতাংশ উপরে আমরা গঠন করেছি। তবে ঢাকা মহানগরের কমিটি না হলেও আমরা মহানগরের প্রায় ৭০ শতাংশ ওয়ার্ড কমিটি গঠন করেছি।

জানতে চাইলে ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল হাওলাদার বাংলাদেশ জার্নালকে বলেন, গত এক বছরে আমরা সাংগঠনিকভাবে সফল হয়েছি। আর আন্দোলনের যে বিষয়টি, সেটা রাজনৈতিক সঙ্কটের কারণে হয়েছে। আর আমাদের (বর্তমান কমিটি) সফলতা অনেক বেশী।

এদিকে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে ছাত্রদলের কমিটি গঠনের সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে বন্দি ছিলেন। কিন্তু বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে রাজপথে অগ্রণী ভূমিকা রাখতে ব্যর্থ হয় বিএনপির ‘ভ্যানগার্ড’ খ্যাত এই ছাত্র সংগঠনটি।

জানতে চাইলে ইকবাল হোসেন শ্যামল বলেন, কমিটি হওয়ার পর আমরা বিশ্ববিদ্যালয়গুলোতে সহাবস্থান নিশ্চিত করার জন্য গুরুত্ব দিয়েছি। এরপর করোনা ভাইরাস সংক্রমণ শুরু হলো। এজন্য আমরা সেভাবে রাজপথে আন্দোলন করতে পারি নাই। কিন্তু আন্দোলন ছাড়া বিকল্প পথ নেই। তাই করোনা মহামারী চলে গেলে আমরা আন্দোলনে যাবো।

শ্যামল বলেন, যতটুকু সম্ভব তার জন্য শতভাগ আমরা চেষ্টা করেছি। আমাদের কোন ঘাটতি ছিলো না। আমরা এই এক বছর সংগঠনকে গতিশীল ও শক্তিশালী করার চেষ্টা করেছি।

অন্যদিকে ছাত্রদলের বর্তমান কমিটির এক বছর পূর্তি উপলক্ষে সংগঠনটি সারাদেশে নতুন সদস্য সংগ্রহ শুরু করছে। এজন্য আগামীকাল থেকে দেশের ৮টি বিভাগে সদস্য ফরমের মাধ্যমে নতুন সদস্য সংগ্রহ করবে সংগঠনটি।

এবিষয়ে সাইফ মাহমুদ জুয়েল জানান, ছাত্রদলের বর্তমান কমিটির এক বছর পূর্ণ উপলক্ষে আগামীকাল থেকে সারাদেশে নতুন সদস্য সংগ্রহ কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য, ২০১৯ সালে ১৯ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই সময় কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে সংগঠনটির সভাপতি নির্বাচিত হন ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক হন ইকবাল হোসেন শ্যামল।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত