ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

টিকা নিয়ে উদ্বেগজনক অবস্থায় আছি: জি এম কাদের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২১, ১৯:২৫  
আপডেট :
 ০৭ জানুয়ারি ২০২১, ১৯:৩২

টিকা নিয়ে উদ্বেগজনক অবস্থায় আছি
মতবিনিময় সভায় জি এম কাদের

করোনার টিকা ভারত থেকে সময়মতো পাওয়া যাবে কি না কিংবা এলেও দেশে ঠিকভাবে বিতরণ হবে কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

বৃহস্পতিবার ঢাকার পল্টনের একটি রেস্তোরাঁয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় জি এম কাদের নিজের সংশয়ের কথা প্রকাশ করে জানান, টিকার বিষয়ে আমরা সংশয়ে আছি … উদ্বেগজনক অবস্থায় আছি। বাংলাদেশের মানুষ সঠিক সময়ে টিকা পাবে কি না, সেটা নিয়ে আমরা নিশ্চিত হতে পারছি না।

মহামারি রূপ নেওয়া কোভিড-১৯ সংক্রমণ থেকে বাঁচতে বছর বাদে আশা নিয়ে এসেছে টিকা। অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ৩ কোটি ডোজ টিকা ভারত থেকে আনতে উদ্যোগ নিয়েছে সরকার।

টিকা উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউট অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পর রপ্তানিতে যাবে বলে সম্প্রতি গণমাধ্যমে খবর প্রকাশের পর অনিশ্চয়তা দেখা দিলেও ভারতের পক্ষ থেকে যথাসময়ে বাংলাদেশকে টিকা দেওয়ার আশ্বাস দেওয়া হচ্ছে।

জি এম কাদের বলেন, ভারত সরকার বলছে টিকা দেবে। কিন্তু কবে থেকে … কতটুকু দেবে… কীভাবে দেবে, তা আমরা জানি না।

সরকারের পক্ষ থেকে অবশ্য বলা হচ্ছে, ফেব্রুয়ারির মধ্যে দেশে টিকা আসবে এবং তা দেওয়ার যথেষ্ট প্রস্তুতিও নেওয়া হয়েছে। সে বিষয়েও সংশয় প্রকাশ করে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, টিকাগুলো আসার পরে কতগুলো লোককে দেওয়া হবে, কোথায় রাখা হবে? সে একটা ডেফিনিট টেম্পারেচারে রাখতে হয়, এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়ার জন্য স্পেশাল ট্রান্সপোর্টেশন ফ্যাসিলিটি করতে হয়…স্টোরেজ ফ্যাসিলিটি করতে হবে… রোগীদের আনতে হবে। আমরা কি কোনো ব্যবস্থা করেছি?

তিনি বলেন, আমার জানা মতে, প্রজেক্ট পাস হচ্ছে। এ প্রজেক্ট পাস হওয়ার পরে টাকা স্যাঙ্গশন হবে, মানুষ সিলেকশন হবে, কয় বছর লাগবে? আমি মনে করি, উদ্বেগজনক অবস্থায় আছি। টিকা আবিষ্কার হওয়ার পরে বাংলাদেশের মানুষ সঠিক সময়ে টিকা পাবে কি না, সেটা নিয়ে আমরা নিশ্চিত হতে পারছি না।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত