ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

১৫ আগস্টের হত্যাকাণ্ড দেশের ইতিহাসে অপরাধমূলক ঘটনা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ আগস্ট ২০২১, ২০:৫৩

১৫ আগস্টের হত্যাকাণ্ড দেশের ইতিহাসে অপরাধমূলক ঘটনা

১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ড নিঃসন্দেহে বাংলাদেশের ইতিহাসে একটি অপরাধমূলক ঘটনা বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার বিএনপির উদ্যোগে ‘ইতিহাস কথা কয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি মন্তব্য করেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

জিয়াউর রহমানকে পঁচাত্তরের ঘটনার সাথে জড়িয়ে আইনমন্ত্রী আনিসুল হকের দেয়া বক্তব্যকে মিথ্যা, ভিত্তিহীন ও রাজনৈতিক দুরভিসন্ধিমূলক অপপ্রচার বলে তার নিন্দা জানিয়ে তিনি বলেন, আইনমন্ত্রীর বক্তব্য ১৯৭৫ সালের ১৫ আগস্টের রায়কেও অবশ্যই প্রশ্নিবিদ্ধ করছে। কারণ ১৫ আগস্ট তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের অধিকাংশ সদস্য হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। যা নিসন্দেহে বাংলাদেশের ইতিহাসে একটি অপরাধমূলক ঘটনা। কিন্তু অপরাধমূলক ঘটনার বিচার উক্ত প্রক্রিয়ার অংশ হিসেবে ঘটনার ২১ বছর পর ১৯৯৬ সালে এজাহার দায়ের করে তার ওপর সর্বোচ্চ গুরুত্বের সাথে তদন্ত করে সুদীর্ঘ বিচার প্রক্রিয়ায় সাক্ষী-সাক্ষ্য পর্যালোচনা করে বিচার কার্য সম্পন্ন করেছে।

‘ওই বিচার প্রক্রিয়ার পর ১৫ আগস্টের হত্যাকাণ্ড সম্পর্কে পাস্ট এন্ড ক্লোজ চ্যাপ্টারকে পুনরায় বির্তকের বিষয় হিসেবে তুলে এনে আইনমন্ত্রী জ্ঞান পাপীর পরিচয় দিচ্ছেন। তার এই ধরনের বক্তব্য থেকে প্রশ্ন জাগে ওই বিচার প্রক্রিয়ায় সম্পূর্ণভাবে জড়িত থেকে আওয়ামী লীগের ভাষায় ন্যায় বিচার প্রতিষ্ঠা করার পর এই ধরনের বক্তব্য কেনো দিচ্ছে? এই ধরনের বক্তব্য কি ক্রিমিনাল এক্সিকিউশনের পর্যায়ে পড়ে না।’

আওয়ামী লীগ একটি তাবেদার রাজনৈতিক দল মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের সরকার একটা পতুল সরকার। তাদের সঙ্গে জনগণের কোনো সম্পর্ক নেই। জনগণ বিচ্ছিন্ন একটি সরকার। সেই কারণে তারা মিথ্যা দিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে চায়।

মির্জা ফখরুলের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানীর সঞ্চালনায় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত