ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

দলীয় নির্দেশ না মেনে নির্বাচন করার ঘোষণা দিলেন প্রতিমন্ত্রীর ভাই

  প্রতিনিধি

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ২৩:১৫

দলীয় নির্দেশ না মেনে নির্বাচন করার ঘোষণা দিলেন প্রতিমন্ত্রীর ভাই
ফাইল ছবি। 

আসন্ন উপজেলা নির্বাচনে স্বজনপ্রীতির বিষয়টি বন্ধ করতে দলীয় সংসদ সদস্য ও মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা কেউ এই নির্বাচনে প্রার্থী হতে পারবে না বলে আওয়ামী লীগের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া স্থানীয় সরকারের এই নির্বাচনে দলীয় প্রতীক না দেয়ার কারণে যে কেউ প্রার্থী হতে পারছেন৷ তবে এই নির্দেশ উপেক্ষা করে গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জামিল হাসান দুর্জয়। তিনি গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী অধ্যাপক রুমানা আলীর বড় ভাই।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় শ্রীপুর উপজেলার বিভিন্ন পর্যায়ের কয়েক হাজার নেতাকর্মীর সঙ্গে মতবিনিময় শেষে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন।

জামিল হাসান গাজীপুর-৩ আসনের টানা পাঁচবারের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী রহমত আলীর ছেলে। তিনি ২০১৮ ও ২০২৪ সালে সংসদ নির্বাচনে গাজীপুর-৩ (শ্রীপুর ও গাজীপুর সদরের আংশিক) আসনে সংসদ সদস্য নির্বাচন করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু দলীয় মনোনয়ন না পাওয়ায় নির্বাচনে অংশ নেননি। সবশেষ সংসদ নির্বাচনে প্রার্থিতা ঘোষণা দিয়ে মনোনয়নপত্র কিনেছিলেন তিনি। পরে তার ছোট বোন ও তৎকালীন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমানা আলীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান।

প্রার্থিতা ঘোষণা করার সময় বিপুলসংখ্যক নেতা-কর্মীর উদ্দেশে জামিল হাসান বলেন, আগামী উপজেলা পরিষদ নির্বাচনে আমি অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি। বাসায় বসে সিদ্ধান্ত কোনো গণতান্ত্রিক চর্চা নয়। উত্তরার বাসায় নয়, শ্রীপুরের মানুষের ভাগ্যের সিদ্ধান্ত শ্রীপুরের মাটিতেই দিতে চাই।

এ বিষয়ে অ্যাডভোকেট জামিল হাসান দুর্জয় বলেন, আমি চারটি শর্তে নির্বাচন অংশ নেব। এরমধ্যে রয়েছে, আমার কোনো কর্মী সামাজিক যোগাযোগ মাধ্যমে কাউকে আক্রমণ করবে না। শতভাগ নির্বাচনী আচরণবিধি মেনে নির্বাচন করব। আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করবো এবং আমাদের প্রত্যেকে দলের মধ্যে যে বিভাজন সৃষ্টি হয়েছে, গত সংসদ নির্বাচনে যাদের সঙ্গে বিভাজন সৃষ্টি হয়েছে তাদের সঙ্গে কাঁদে কাদ মিলিয়ে চলব।

এদিকে আওয়ামী লীগের সূত্র জানিয়েছে, নির্বাচনে এমপি, মন্ত্রীরা হস্তক্ষেপ করতে পারবে না৷ ‘মাইম্যান’ সৃষ্টি করতে পারবে না। যারা নিকট আত্মীয়দের দিয়ে নির্বাচন করাচ্ছেন তাদের তালিকা করা হচ্ছে। প্রয়োজনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন বলেন, তৃণমূলে যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে আমরা কাজ করছি। আমাদের দলীয় সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী বেশকিছু নির্দেশ দিয়েছেন। আমাদের দলীয় সাধারণ সম্পাদকও এ বিষয়ে বার্তা দিয়েছেন। এমপি ও মন্ত্রী সাহেবদের আত্মীয়-স্বজনরা নির্বাচন করলে সেখানে একটা পক্ষপাতিত্ব হতে পারে। তাই দলীয় নির্দেশ— এমপি ও মন্ত্রী সাহেবদের আত্মীয়রা যেন নির্বাচন না করে। সাংগঠনিকভাবে আমরা এ বিষয়টি নিশ্চিত করতে কাজ করছি। ইতিমধ্যে দলীয় হাইকমান্ড বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকদের এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, মোট চার ধাপে ৪৮০টি উপজেলা পরিষদে ভোট হওয়ার কথা। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০টি উপজেলা পরিষদে ভোট হবে। দ্বিতীয় ধাপে ১৬৬টি উপজেলা পরিষদে ভোট হবে আগামী ২১ মে। এ ধাপে শ্রীপুর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপে ১১২টি উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ২৯ মে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত