ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ঐক্য প্রক্রিয়ায় বাধা জামায়াত

  কিরণ সেখ

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৭  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৫

ঐক্য প্রক্রিয়ায় বাধা জামায়াত

সরকারবিরোধী রাজনৈতিক দল ও ব্যক্তিদের নিয়ে সংসদ নির্বাচনকে সামনে রেখে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ার ঘোষণা দিয়েছে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া। তবে বৃহত্তর এই ঐক্য প্রক্রিয়ায় সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে জামায়াতে ইসলামী। কারণ নতুন এই জোটের ঘোষণায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সব স্বাধীনতাবিরোধী দল ও ব্যক্তিকে বাদ দিয়ে, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দল, সামাজিক শক্তি, নাগরিক সমাজসহ জনগণকে সুসংগঠিত করে ৫ দফা দাবি ও ৯টি লক্ষ্য বাস্তবায়নে অহিংস গণআন্দোলন গড়ে তোলার ঘোষণা দেয়া হয়।

ঐক্য প্রক্রিয়ার নেতারা জামায়াতে ইসলামীকে প্রত্যক্ষ স্বাধীনতাবিরোধী শক্তি বলছেন এবং ব্যক্তিদেরকে পরোক্ষ স্বাধীনতাবিরোধী শক্তি বললেও, কোন ধরনের ব্যক্তিরা এর মধ্যে পড়বে-সে বিষয়টি স্পষ্ট করেননি।

যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার এই ঘোষণায় বিএনপিকে ঐক্য প্রক্রিয়ার বাইরে রাখার জন্য রাখা হয়েছে, নাকি তা নিয়ে বিএনপির নেতারা সন্দেহ প্রকাশ করছেন।

এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি এক শীর্ষ নেতা বলেন, ঐক্য প্রক্রিয়া থেকে বিএনপিকে বাদ দিতে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ায় নেতারা কৌশলগতভাবে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সব ‘স্বাধীনতাবিরোধী দল ও ব্যক্তি’ শব্দগুলো সম্পৃক্ত করেছেন। যাতে বিএনপির ঐক্য প্রক্রিয়ায় সাথে সম্পৃক্ত হতে না পারে।

জানতে চাইলে গণস্বাস্থ্য বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. জাফরুল্লাহ চৌধুরী বাংলাদেশ জার্নালকে বলেন, আমার প্রত্যাশা অনুযায়ী বৃহত্তর জাতীয় ঐক্য হবে এবং এর পরিধি আরো বৃদ্ধি পাবে। আর এখানে স্বাধীনতা বিরোধী শক্তি বলতে জামায়াতকে বুঝিয়েছেন তারা।

বিকল্পধারার যুগ্ম সাধারণ সম্পাদক ও বি. চৌধুরীর ছেলে মাহী বি. চৌধুরী বাংলাদেশ জার্নালকে বলেন, জাতীয় ঐক্যের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়ে গেছে। এই ঐক্যের সাথে যারা আসতে চাইবে, তারা আসবে। আর ‘স্বাধীনতাবিরোধী’ বলতে জামায়াতসহ সমস্ত স্বাধীনতাবিরোধী দল ও ব্যক্তিদেরকে বুঝানো হয়েছে।

অন্যদিকে ঐক্য প্রক্রিয়ার নেতারা নির্বাচনকে সামনে রেখে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা দিলেও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীকে নিয়ে অনেকের মধ্যে সন্দেহ ও সংশয় দেখা দিয়েছে।

ঐক্য প্রক্রিয়াকে কার্যকর ও এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তার সক্রিয়তা এবং আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলছেন কয়েকজন নেতা। কারণ ঈদের আগে ড. কামাল হোসেনের বাসায় বৈঠক ডাকা হলে সেখানে যাননি বি. চৌধুরী। গত শনিবার জাতীয় প্রেসক্লাবে বৃহত্তর জাতির ঐক্য ঘোষণার দিনও তিনি আসেননি। বলা হচ্ছে প্রেসক্লাবে যাওয়ার পথে তিনি অসুস্থ হয়ে পড়েন। এই অসুস্থতা কি সত্যি, নাকি এর পেছনে অন্য কোন কারণ রয়েছে!

নাম প্রকাশে অনিচ্ছুক ঐক্য প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত এক নেতা বলেন, বি. চৌধুরীর কর্মকাণ্ড নিয়ে আমরা সন্তুষ্ট নই।

এবিষয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, এটা আজগুবি কথা। এটা আমি মনে করি না। কারণ বি. চৌধুরী তো অসুস্থ। তিনি তো প্রেসক্লাবের উদ্দেশ্য রওনা হয়েছিলেন। কিন্তু হঠাৎ করেই তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন। বয়স হয়েছে। তাই আমার মনে হয়, এটা ভ্রান্ত ধারণা।

কেএস/ডিপি

  • সর্বশেষ
  • পঠিত