ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত: নজরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৭

জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত: নজরুল

একাত্তরের ভূমিকা নিয়ে জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বুধবার রাজধানীর চন্দ্রিমা উদ্যানে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

একাত্তরের ভূমিকা নিয়ে জামায়াতের ভেতর থেকেই ক্ষমা চাওয়ার দাবি উঠছে- এবিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নজরুল ইসলাম খান বলেন, এই দাবি তো সকলের। শুধু জামায়াত স্বাধীনতা যুদ্ধে বিরোধীতা করেছে, এজন্য তাদের দু:খ, লজ্জা ও ক্ষমা প্রার্থনা করা উচিত- এটা যেমন যুক্তিসঙ্গত দাবি। তেমনি আরো যুক্তিসঙ্গত দাবি আছে। কিন্তু স্বাধীনতার বিরোধীতা যারা করেছে, আমরা অবশ্যই তাদের শাস্তি ও বিচার চাই। তবে যারা গণতন্ত্র হত্যা করেছে তারাও তো আজ পর্যন্ত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করে নাই! সুতরাং আমরা মনে করি, যারা অপরাধ করেছে, তাদের সবারই ক্ষমা প্রার্থনা করা উচিত। আর আমরা যদি কোন দোষ করি তাহলে আমাদেরও উচিত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা। কিন্তু আমাদের দেশে সেই রীতির প্রচলন নেই।

জামায়াত বিলুপ্ত করে আলাদা দল গঠন করবে বলে শোনা যাচ্ছে- এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা তাদের নিজস্ব ব্যাপার।

শোনা যাচ্ছে, জামায়াত ২০ দলীয় জোটে নেই- এবিষয়ে জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, আমার জানা মতে, ২০ দলীয় জোটের কোন পরিবর্তন ঘটে নাই। জামায়াত ইসলামীর পক্ষ থেকে আমাদেরকে কখনো বলা হয়নি যে, তারা সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোটের সাথে থাকবে না। তবে জামায়াত একটা আলাদা রাজনৈতিক দল। সেই দলের সিদ্ধান্ত নেওয়ার সুযোগ, অধিকার ও ক্ষমতা তো তাদের আছে। কিন্তু আমাদের জানা মতে এমন কোন সিদ্ধান্ত নিয়েছে বলে আমরা শুনি নাই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের প্রধান নির্বাচন কমিশনার যা বলেন, তা শুনে দেশের জনগণ ছিঃ ছিঃ বলে। সুতরাং এই ছিঃ ছিঃ এর বক্তব্যের ওপরে দেশের মানুষের কোন আস্থা আছে বলে আমার মনে হয় না।

এরআগে, সকালে তাঁতী দলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দলটির নেতাকর্মীদের নিয়ে জিয়াউর রহমানের সমাধিতে ফুলে দিয়ে শ্রদ্ধা জানান নজরুল ইসলাম। এসময় তাঁতী দলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদসহ দলটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কেএস/ডিপি

  • সর্বশেষ
  • পঠিত