ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৫

প্রিন্ট

‘বর্তমান ছাত্ররাজনীতি দেখে লজ্জা পাই’

‘বর্তমান ছাত্ররাজনীতি দেখে লজ্জা পাই’
নিজস্ব প্রতিবেদক

বর্তমান ছাত্র রাজনীতির করুণ অবস্থা প্রসঙ্গে আক্ষেপ প্রকাশ করেছেন সাবেক ছাত্রলীগ সভাপতি ও জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম। সমসাময়িক ছাত্র রাজনীতির বিষয়ে টেলিফোনে আলাপকালে এমন অভিব্যক্তি প্রকাশ করেন তিনি।

বর্তমান ছাত্ররাজনীতি প্রসঙ্গে বাংলাদেশ জার্নালের সাথে কথা বলেন সাবেক ছাত্রনেতা শেখ শহীদুল ইসলাম। তিনি বলেন, আজ ছাত্র রাজনীতি অতীত গৌরব হারিয়ে ফেলেছে। ’৫২ থেকে ’৭৫ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে ছাত্রসমাজের ভূমিকা ছিল অগ্রণী। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে সেই ঐতিহ্য আজ বিলুপ্তির পথে। ছাত্রনেতাদের দায়িত্ব হচ্ছে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলা এবং সেগুলো সমাধানে কার্যকর ভূমিকা পালন করা। তবে বর্তমানে ছাত্র রাজনীতির নিয়ন্ত্রণ চলে গেছে বিভিন্ন রাজনৈতিক দলের হাতে। শিক্ষার্থীদের অধিকার আদায়ে সোচ্চার না হয়ে ছাত্রনেতারা এখন লেজুড়বৃত্তিক রাজনীতি করছেন। এই ট্রেডিশনটা চালু করেন জিয়াউর রহমান। তিনি প্রথম ছাত্রদের রাজনৈতিকভাবে ব্যবহারের উদ্দেশ্যে বিএনপির সহযোগী হিসেবে ছাত্রদল প্রতিষ্ঠা করেন।

তিনি বলেন, আমরা বহু ছাত্র আন্দোলনের নেতৃত্ব দিয়েছি, গণতান্ত্রিক আন্দোলনে সম্পৃক্ত থেকেছি। তবে বর্তমান ছাত্ররাজনীতি দেখে আমরা লজ্জা পাই। আমি আশা করবো ছাত্রলীগসহ সকল ছাত্র সংগঠন ছাত্র রাজনীতির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে অতীতের ন্যায় অগ্রণী ভূমিকা পালন করবে।

সম্প্রতি নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণে পদচ্যুত হয়েছেন ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। বিতর্কিত ব্যক্তিদের ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে জায়গা দেয়া ও অনৈতিক আর্থিক লেনদেন, সম্মেলনের পরও একাধিক শাখায় কমিটি না দেয়া, বিলাসী জীবন, দুপুরের আগে ঘুম থেকে না ওঠা, গণমাধ্যমকর্মীদের এড়িয়ে চলা কিংবা ফোন না ধরা, সংগঠনের একাধিক অনুষ্ঠানে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানিয়েও নির্ধারিত সময়ের অনেক পর উপস্থিত হওয়া অথবা অনুপস্থিত থাকা ইত্যাদি অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে। তাদের অনৈতিক কর্মকাণ্ড নিয়ে সমালোচনামুখর ছিলেন সংগঠনের নেতাকর্মীরা। সেইসঙ্গে ছাত্রলীগ সভাপতির বিয়ের অভিযোগের প্রমাণ মেলে। পাশাপাশি দুই নেতার বিরুদ্ধে ওঠা সংগঠনের নেত্রীদের সঙ্গে অনৈতিক সম্পর্ক গড়ে তোলার অভিযোগও ওঠে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত