ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৬ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ২০:৩৯

প্রিন্ট

দৃষ্টিশক্তি বাড়াবে কারিপাতা

দৃষ্টিশক্তি বাড়াবে কারিপাতা
জার্নাল ডেস্ক

কারিপাতা আমাদের অনেকেরই পরিচিত একটি উপাদান। আমরা আমাদের বিভিন্ন রান্নায় স্বাদ এবং ঘ্রাণ বাড়ানোর জন্য এপাতা ব্যবহার করে থাকি। তবে আমরা অনেকেই জানি না যে, এপাতা শুধু রান্নার একটি উপাদানই নয়, বরং একই সাথে এটি আমাদের শরীরের ভীষণ উপকার করে থাকে। সেই প্রাচীনকাল থেকেই এপাতা আমাদের বিভিন্ন শারীরিক সমস্যায় ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বিশেষ করে আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে কারিপাতা অনেক উপকারি। কি শুনে অবাক হচ্ছেন? আসলে কারিপাতায় আছে চোখের জন্য উপকারি ভিটামিন এ, মিনারেলস এবং অনেক উপকারি সব খনিজ উপাদান। যা আমাদের চোখের জন্য অনেক উপকারি। আসুন তবে আজ জেনে নিই কিভাবে কারিপাতা আমাদের দৃষ্টিশক্তি বাড়িয়ে থাকে।

যেভাবে কারিপাতা আমাদের দৃষ্টিশক্তি বাড়ায়: অনেকেই মনে করেন কারি পাতা শুধু রান্নার স্বাদ এবং ঘ্রাণ বাড়িয়ে থাকে। কিন্তু এটি আসলে একদমই সঠিক নয়। কারিপাতা শুধু রান্নার স্বাদ কিংবা ঘ্রাণ বাড়িয়ে থাকে না, এর পাশাপাশি আমাদের শরীরের অনেক উপকার করে থাকে। বিশেষ করে আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে এটি কিন্তু বেশ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। আসলে কারিপাতায় আছে আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ এবং আরও নানারকম উপকারি সব মিনারেল এবং ভিটামিন। যা আমাদের শরীরের জন্য অনেক উপকারি। বিশেষ করে আমাদের চোখের জন্য। এতে থাকা ভিটামিন এ আমাদের দৃষ্টিশক্তি বাড়িয়ে থাকে। একই সাথে বিভিন্ন খনিজ উপাদান এবং মিনারেলস আমাদের ড্রাই আই এবং দৃষ্টি শক্তি কমে যাওয়ার মতো সমস্যা দূর করে। এছাড়াও নাইট ব্লাইন্ডনেস বা রাতকানা প্রতিরোধে এটি অনেক উপকারি। অনেকেরই অনেক কম বয়েসে চোখে চশমা দিতে হয়। যদি নিয়মিত কারি পাতা খাওয়া হয়ে থাকে, তাহলে খুব সহজেই চোখে চশমা উঠবে না।

যেভাবে খাবেন: কারিপাতাকে আমরা মূলত একটি মসলা জাতীয় পাতা হিসেবেই চিনে থাকি। তাই একে বিভিন্ন রান্নায় সবচেয়ে বেশি ব্যবহার করা হয়ে থাকে। কারিপাতা রান্নাতে ব্যাবহার করলেও এর উপকারিতা পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে যদি ৩০-৪০ টি কারিপাতা একলিটার পানিতে সিদ্ধ করে নিয়ে তারপর পাতাগুলি ছেঁকে নিয়ে সেই পানিতে দুই চামচ মধু এবং এক চামচ লেবুর রস মিশিয়ে প্রতিদিন একগ্লাস করে পান করা যায় তবে উপকার মিলতে একদমই সময় লাগবে না।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close