ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জুন ২০২০, ১৩:০২

প্রিন্ট

এই প্রথম নারীর নেতৃত্বে চাঁদে মানুষবাহী স্পেসশিপ পাঠাচ্ছে নাসা

নারীর নেতৃত্বে চাঁদে স্পেসশিপ পাঠাচ্ছে নাসা
ক্যাথি লডারস
জার্নাল ডেস্ক

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ইতিহাসে এবারই প্রথম মানুষবাহী মহাকাশযানের (Human Spaceflight) নেতৃত্ব দিবেন কোনও নারী। এই অভিযানের প্রধান হিসেবে ক্যাথি লডারসকে বেছে নিয়েছে নাসা। দীর্ঘ ২৮ বছর ধরে নাসায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে এই নারীর। সূত্র: স্পেস ডটকম

জানা যায়, এই ক্যাথি লডারস বেসরকারি অভিযাত্রীদের মহাকাশে পাঠাতে নাসার গত মাসের মিশনটি পরিচালনার দায়িত্বে ছিলেন।

অভিযাত্রীদের নিয়ে নাসার মহাকাশ এই স্পেসশিপটি ২০২৪ সালে চাঁদে যাবে। তার জন্য এখন আরও একটি অভিযানের প্রস্তুতি চালাচ্ছে নাসা।

সেই অভিযানের মহাকাশযানের নেতৃত্বে প্রথম নারী হিসেবে থাকছেন ক্যাথি লডারস। তিনি আগে যে ভাবে মহাকাশ যান পরিচালনা করেছেন, তাতে সন্তুষ্ট হয়েই ক্যাথিকে এই নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। এক টুইটার বার্তায় এ কথা জানিয়েছেন নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন।

জানা যায়, ২০২৪-এর মার্চ মাসের মধ্যে একজন নারীসহ দুই অভিযাত্রীকে মহাকাশে পাঠানোর জন্য নাসার সামনে লক্ষ্যমাত্রা স্থির করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই এই ঘোষণা দিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।

ক্যাথিকে নাসার হিউমেন এক্সপ্লোরেশন অ্যান্ড অপারেশনস মিশন ডিরেক্টরেটের প্রধান হিসেবে মনোনীত করা হয়েছে।

ক্যাথি লডারস নাসায় যোগ দেন ১৯৯২ সালে। গত ৩০ মে স্পেস এক্স-র রকেটে দুই মহাকাশচারীকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠানো হয়। এবারই প্রথম বাণিজ্যিক অভিযানে মহাকাশে মানুষ পাঠানো হয়।

স্পেস এক্স, বোয়িং এবং আরও যে সব কোম্পানি নিরাপদে মানুষকে মহাকাশে পাঠানোর যান নির্মাণ করছে, তাদের স্পেস ক্যাপসুল পরীক্ষা করার কাজে দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছেন ক্যাথি। নাসার সহায়তা নিয়েই এই কোম্পানিগুলি মহাকাশযান নির্মাণ করছে। নাসার জন্য বাণিজ্যিক মহাকাশ অভিযান নির্মাণের এই প্রকল্প প্রায় এক দশক আগে তত্‍কালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পরামর্শে শুরু হয়েছে। তার আগে নাসা নিজেই যাবতীয় রকেট ও মহাকাশ যান নির্মাণ করতো।

সূত্র: সিএনএন/স্পেস ডটকম

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best