ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

বুদ্ধিমান পাখি স্কারলেট ম্যাকাও

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জুন ২০২২, ১৬:২৭

বুদ্ধিমান পাখি স্কারলেট ম্যাকাও
জার্নাল ডেস্ক

স্কারলেট ম্যাকাও অদ্ভুত সুন্দর ও দীর্ঘ আয়ুর একটি পাখি। এর গড়ন অনেকটাই আমাদের দেশের টিয়া পাখির মতো। তবে এটি আকারে অনেক বড়। মাথা থেকে গলা, বুক ও পিঠ টকটকে লাল। ড্রিম বার্ড হিসেবে বেশ পরিচিত এই পাখি।

স্কারলেট ম্যাকাও বেঁচে থাকে প্রায় ৪০-৪৫ বছরের মতো। এই পাখিকে বুদ্ধিমান পাখি বলা হয়ে থাকে। এই পাখির একটি চমৎকার গুণ হচ্ছে এরা মানুষের কণ্ঠস্বর হুবহু নকল করতে পারে।

স্কারলেট ম্যাকাও বেশিরভাগ দেখা যায় মধ্য ও দক্ষিণ আমেরিকার বনাঞ্চলে। এটি সেখানকারই স্থায়ী বাসিন্দা। স্কারলেট ম্যাকাও সবাইকে বেশি আকৃষ্ট করে এর গায়ের বাহারি রঙের জন্য। হলুদ, লাল ও নীল রঙের বাহারে তার মোহনীয় রূপ দিয়ে সবাইকে মুগ্ধ করে সহজেই। সব চেয়ে বেশি আকৃষ্ট করে এর সুন্দর বাঁকা ঠোঁট।

এর ডানার উপরের অংশে হলুদ এবং ডানায় শেষ অংশে সবুজ রঙের বেশ সুন্দর এক প্রলেপ রয়েছে। তাই যখন সে উড়ে বেড়ায় তখন মন হয় এক রঙিন শোভা ছড়িয়ে পরে সবদিকে। দীর্ঘ সময় উড়তে পারে এই স্কারলেট ম্যাকাও।

অপরূপ সুন্দর এই পাখিটির দৈর্ঘ্যে প্রায় ৮১ সেন্টিমিটার (৩২ ইঞ্চি)। এছাড়া এর গড় ওজন প্রায় ১ কিলোগ্রাম। বীজ, ফুল, ফল, বাদাম, পাতা, কাণ্ড এবং খেজুরসহ বিভিন্ন খাবার খায় ম্যাকওরা। সমালোচিতভাবে বিপন্ন প্রজাতিসহ ১৯ প্রজাতির ম্যাকাও রয়েছে বলে জানা যায়। কিন্তু অধিকাংশই এখন বিলুপ্ত। তবে বর্তমানে ৬ ধরনের ম্যাকাও দেখা যায়৷ কিন্তু পোষ্য হিসেবে আমরা যে ম্যাকাওগুলো দেখে থাকি সেগুলো সবই হাইব্রিড৷

পোষা পাখিদের মধ্যে ম্যাকাও বেশ জনপ্রিয়। এটি যেমন জনপ্রিয় তেমনি বেশ দামি পাখি। বাড়িতে ম্যাকাও পুষতে চাইলে ছোট আকারের ম্যাকাও আনাই ভালো৷ ম্যাকাও পোষা একটু কষ্টসাধ্য৷ এদের পেছনে খানিকটা সময় ব্যয় করতে হয়। তাই ম্যাকাও পোষার কথা চিন্তা করলে আগে ভেবে নিন তার পেছনে ব্যয় করার মতো সময় আর সামর্থ আপনার আছে কিনা।

বাংলাদেশ জার্নাল/এএস/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত