ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৬

প্রিন্ট

ইতালির যে শহরে গেলেই মিলবে ২৭ হাজার ডলার

ইতালির যে শহরে গেলেই মিলবে ২৭ হাজার ডলার
ফিচার ডেস্ক

কিছুদিন আগে ইতালির গ্রামে মাত্র ১ ডলারে বিক্রি হচ্ছিলো বাড়ি। যা সত্যি ভালো ছিলো। কিন্তু এখন আর সে অফার থাকছে না। এবার মোলাইজের বন্য, উপেক্ষিত অঞ্চলে বসবাসের জন্য রাজি হলেই মিলবে ২৭ হাজার ডলার। এ অঞ্চলের লোকসংখ্যা ১০৬ জনেরও কম বলে জানাচ্ছে সম্প্রতি প্রকাশিত একটি জরিপ। আর এ লোকগুলোকে মৃত্যুর হাত থেকে বাঁচাতেই এ ধরণের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

যে কেউ এ অফার নিতে পারবে। আর এ প্রস্তাবে রাজি হলেই সবুজ চারণভূমিতে বসতি নির্মাণের জন্য তিন মাসে দেয়া হবে সাত শ ইউরো করে।

তাছাড়া স্থানীয়দের মাঝে কেউ চাইলে ছোট আকারের ব্যবসাও চালু করতে পারবে। এ জন্য আর্থিক সহোযোগিতা করা হবে।

আঞ্চলিক কাউন্সিলর আন্তোনিও টেডেসি সিএনএনকে বলেন, আমরা এই এলাকার বাসিন্দাদের বাঁচাতে চাই। আমরা চাইনা এ শহরটা ভুতুড়ে শহরে পরিণত হোক। আর তাই আমরা এ ধরণের উদ্যোগ নিয়েছে। এ জায়গায় আমাদের পূর্ব পুরুষরা বাস করতেন, আমরা আমাদের শিকড়তে হারাতে চাই না।

তরুণ লোকেরা এবং দম্পতিরা তাদের সন্তানসহও এই অফারের জন্য প্রস্তাব করতে পারবে। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে এর আনুষ্ঠানিকতা শুরু হবে।

ফিলিগন্যানোর মলিশ গ্রামের বাসিন্দা টেডিসি বলেন, আমি এ এলাকায় অল্প সংখ্যক বাসিন্দাকে দেখেছি। কিন্তু এমন ঐতিহাসিক স্থানে এতো কম লোক সত্যি কাম্য নয়। আর এ সংখ্যা দিনকে দিন কমছেই। আমাদের এ হ্রাসের পরিমাণ ঠেকাতে হবে।

ইতালিতে কোনো গ্রাম খালি হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। কিন্তু কর্তৃপক্ষ চাইছে এই প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর অঞ্চলে আবারো মানুষ ফিরে আসুক। এখানে বছরে গুটিকয়েক শিশুর জন্ম হয়। এই গ্রামে বসতি স্থাপন করেছিলেন বর্তমান বাসিন্দাদের আদিপুরুষেরা। সেই ঐহিত্য ও ইতিহাসকে পুনরুজ্জীবিত করতেই এই প্রচেষ্টা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত