ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ০৬ জুলাই ২০২০, ২০:৩৭

প্রিন্ট

করোনা কাটিয়ে বাইশ গজে ফিরছে ক্রিকেট

করোনা কাটিয়ে বাইশ গজে ফিরছে ক্রিকেট
স্পোর্টস ডেস্ক

করোনা উদ্বেগ কাটিয়ে বাইশ গজে ফিরছে ক্রিকেট। ইউরোপে এখন করোনা প্রকোপ কমেছে। ইতোমধ্যে ভাইরাস পরবর্তী সময়ে ফুটবল শুরু হয়েছে। ইতালি, স্পেন, জার্মানি ও ইংল্যান্ডে ফুটবলযজ্ঞ চলছে। ফুটবলের পর ইংল্যান্ডে এবার ক্রিকেট শুরুর অপেক্ষা। সেখানে ফুটবলের মতই ফাঁকা গ্যালারি ঢাকতে অভিনব উদ্যোগ নেওয়া হতে চলেছে।

শেষবার ১৩ মার্চ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট হয়েছিল। সেই ম্যাচের পর ১৫ মার্চ থেকে করোনা পরিস্থিতির কারণে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ রয়েছে। ৮ জুলাই থেকে সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামবে ইংল্যান্ড। মাঠে থাকবেন না কোনও দর্শক।

রুদ্ধদ্বার স্টেডিয়ামে খেলা হলেও শোনা যাবে ‘নকল শব্দ’। বাজবে গান। ম্যাচের বিভিন্ন পরিস্থিতি অনুযায়ী প্রযুক্তির মাধ্যমে ব্যবহার করা হবে সেই সব শব্দ। যা অভিনব ব্যাপার। উইকেট পড়লে বা ছক্কা হলে, ওভারের পর অর্থাৎ ক্রিকেট ম্যাচের উত্তেজক মুহুর্তগুলিতে এবার গ্যালারি থেকে দর্শকদের রেকর্ড করা ভয়েস বাজানো হতে চলেছে। ৮ জুলাই থেকে শুরু হতে চলা করোনা পরবর্তী প্রথম টেস্ট ম্যাচেই এমন ব্যবস্থা থাকতে চলেছে।

সাধারণত স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা ক্রীড়াবিদদের কাছ থেকে সেরাটা বের করে আনেন। এই কারণেই ভরা স্টেডিয়ামে একে অপরকে ছাপিয়ে যান খেলোয়াড়রা। কিন্তু করোনাভাইরাস উদ্ভুত পরিস্থিতিতে পরিবর্তন আনা হচ্ছে ক্রীড়াদুনিয়ায়।

ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ, দু’দলের কাছ থেকে এ বিষয়ে চেয়েও নেওয়া হয়েছে সম্মতি। ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার কেমার রোচ এই ধরনের উদ্যোগের প্রেক্ষিতে বলেছেন, ‘একদম শব্দহীন থাকার থেকে কিছু শব্দ হলেও ভাল।’

নতুন এই পরিস্থিতির সঙ্গে ক্রিকেটাররা এই সিরিজে কীভাবে মানিয়ে নেন, তা দেখার অপেক্ষায় ক্রিকেটবিশ্ব।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত