ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২০, ১৮:৫০

প্রিন্ট

বাংলাদেশ সফরে আসছে উইন্ডিজ পর্যবেক্ষক দল

বাংলাদেশ সফরে আসছে উইন্ডিজ পর্যবেক্ষক দল

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারিতে টাইগারদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ সামনে রেখে ২৮ নভেম্বর বাংলাদেশ সফরে আসছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের দুই সদস্যের পর্যবেক্ষক দল। তিন থেকে চার দিনের এই সফরে তারা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোভিড-১৯ ব্যবস্থাপনা থেকে শুরু করে ভেন্যু পরিদর্শন, ম্যাচ পরিচালনা ও ম্যাচ সিনারিও পর্যবেক্ষণ করবেন।

করোনা পরবর্তী সময়ে বাংলাদেশ ঘরোয়া ক্রিকেটের আয়োজন বেশ সফলভাবেই করেছে। তিন দল নিয়ে আয়োজিত বিসিবি প্রেসিডেন্টস কাপ ছাড়াও হাইপারফরম্যান্স ও জাতীয় দলের ক্রিকেটারদের নিয়ে বেশ কয়েকটি দীর্ঘ পরিসরের ও টি-টোয়েন্টি প্রস্তুতি ম্যাচ আয়োজন করা হয়েছে। আজ শুরু হয়েছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০। এই টুর্নামেন্ট চলাকালীনই বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণে আসবেন ওয়েস্ট ইন্ডিজের দুই সদস্য বিশিষ্ট পর্যবেক্ষক দল। তাদের মধ্যে রয়েছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পরিচালক, মেডিকেল দলের সদস্য ও আইসিসির সদস্য ডাক্তার অক্ষয় মানসিং এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থাপক পল স্লাে। আগামী ২৮ নভেম্বর তারা বাংলাদেশে পা রাখবেন। অবস্থান করবেন ৩ ডিসেম্বর পর্যন্ত।

কোভিডের সময়কালে বেশ সাবধানী পা ফেলছে ওয়েস্ট ইন্ডিজ। এই মহামারীর সময়কালে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম করা দলটাও তারা। জুন মাসে কোভিডের মহা প্রকোপের মধ্যেই ইংল্যান্ড সফরে গিয়েছিল তারা। বর্তমানে নিউজিল্যান্ড সফরে আছে ওয়েস্ট ইন্ডিজ দল। তাদের পরবর্তী গন্তব্য হতে যাচ্ছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে যাচ্ছে বাংলাদেশের মাটিতে। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সভাপতি রিকি স্কেরিট এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, বাংলাদেশ যদি ইংল্যান্ডের মতো নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে পারে তাহলে তাদের আর কোনো অভিযোগ নেই। তিনি আরও বলেছিলেন, তারা বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ককে শ্রদ্ধা করেন এবং বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে পছন্দ করেন। তাই শক্তিশালী স্কোয়াডটিই বাংলাদেশে পাঠাবেন।

আইসিসি’র এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) অনুযায়ী ২০২১ সালের জানুয়ারিতে অনুষ্ঠেয় এই সিরিজে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে ক্যারিবিয়ানদের তিনটি টেস্ট, সমান সংখ্যক ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে। কিন্তু করোনাকালে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বিবেচনায় রেখে সিরিজের দৈর্ঘ্য কমাতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড একটি টেস্ট ম্যাচ কমানোর প্রস্তাব দিয়েছে। কিন্তু এখনো তা চূড়ান্ত হয়নি হয়নি। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনায় দুই বোর্ডই যদি কমানোর প্রয়োজন অনুভব করে তবেই কমানো হবে।

এদিকে পূর্ণাঙ্গ সিরিজটি সামনে রেখে ইতোমধ্যেই ক্রিকেট উইন্ডিজকে বায়ো বাবল পরিকল্পনা পাঠিয়েছে আয়োজক বিসিবি। টাইগার ক্রিকেট প্রশাসন আশা এই পরিকল্পনার প্রেক্ষিতে সফরকারী বোর্ড ইতিবাচক সাড়াই দিবে।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত