ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ৪৩ মিনিট আগে English

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২০, ১২:২১

প্রিন্ট

ডেভ হোইয়াটমোরের সেরা একাদশে সাকিব

ডেভ হোইয়াটমোরের সেরা একাদশে সাকিব

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের সাবেক কোচ ডেভ হোয়াটমোরের বাছাইকৃত সেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। দ্যা ক্রিকেট মন্থলি ম্যাগাজিনে প্রকাশিত এক আর্টিকেলে হোয়াটমোর নিজের একাদশ প্রকাশ করেন।

সাবেক ক্রিকেটার ও প্রখ্যত কোচ হোয়াটমোর মূলত যেসব দলে খেলতেন বা কোচিং করাতেন, সেরা একাদশ সাজাতে তিনি সেই দলগুলোকে বেছে নেন। তার দলের অধিনায়ক হিসেবে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান অ্যালান বোর্ডার। যেখানে সর্বোচ্চ ৬ জন ক্রিকেটার শ্রীলঙ্কা থেকে নেওয়া।

কোচিং ক্যারিয়ার শুরু করার আগে হোয়াটমোর খেলেছেন অস্ট্রেলিয়ার হয়ে। ১৯৯৬ সালে আন্ডার ডগ হিসেবে শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানোর পেছনে তার অবদান ছিল ব্যপক। বাংলাদেশ, শ্রীলঙ্কার পাশাপাশি তিনি পাকিস্তান ও জিম্বাবুয়ে দলেরও কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০০৩-২০০৭ পর্যন্ত টাইগারদের কোচ হিসেবে ছিলেন তিনি। একটা সময় ছিল যখন বাংলাদেশ ৫০ ওভার শেষ করে মাঠ ছাড়তে পারত না। হোয়াটমোর বাংলাদেশের হাবিবুল বাশার, মোহাম্মদ জাভেদ উমর বেলিম, রাজিন সালেহ, শাহরিয়ার নাফিসদের শিখিয়ে দেন কীভাবে দীর্ঘ সময় ক্রিজে টিকে থাকা যায়।

এদিকে সাকিবের প্রসঙ্গে হোয়াটমোর বলেন, ‘সে যেভাবে শুরু করেছিল, আমি জানতাম দীর্ঘ সময় বাংলাদেশের ক্রিকেটকে প্রতিনিধিত্ব করবে। সময়ের সাথে সাথে সে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে এবং বিশ্বের সেরা অলরাউন্ডারে পরিণত হয়েছে।’

হোয়াটমোরের বাছাইকৃত সেরা টেস্ট একাদশ:

সানাথ জয়সুরিয়া, আজহার আলী, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), অরবিন্দ ডি সিলভা, মাহেলা জয়াবর্ধনে, অ্যালান বর্ডার (অধিনায়ক), সাকিব আল হাসান, চামিন্দা ভাস, রডনি হগ, মুত্তিয়া মুরালিধরন ও উমর গুল।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত