ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ১৬:১৩

প্রিন্ট

মিডল-অর্ডারে সাকিব, সাতে সৌম্য

মিডল-অর্ডারে সাকিব, সাতে সৌম্য
সাকিব আল হাসান ও সৌম্য সরকার

স্পোর্টস ডেস্ক

ব্যাটিং পজিশনে তিন নম্বর সব সময়ই প্রিয় দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। তবে বুধবার থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সাকিব তার প্রিয় তিন নম্বরের পরিবর্তে মিডল-অর্ডারে ব্যাট করবেন বলে জানিয়েছেন বাংলাদেশ টিম ম্যনেজমেন্ট।

তিন নম্বরে ব্যাট করে ইতোমধ্যে রানের ফুলঝুড়ি ফুটিয়েছে সাকিব। ইংল্যান্ডে গত ওয়ানডে বিশ্বকাপে এই পজিশনে দু’টি সেঞ্চুরি ও পাঁচটি হাফ-সেঞ্চুরিতে ৮৭ গড়ে ৬০৬ রান করেন সাকিব। আসরে বল হাতে ১১ উইকেটও শিকার করেন সাকিব। ফলে বিশ্বকাপের ইতিহাসে এক টুর্নামেন্টে ১০এর বেশি উইকেট ও ৫শর বেশি রান করা প্রথম ক্রিকেটার হিসেবে রেকর্ড বইয়ে নাম লিখেন সাকিব।

এমনকি তামিম ইকবালসহ দলের অন্যরাও চাননি সাকিব তিন নম্বরে ব্যাট করুক। কারণ ঐ পজিশনে অভিজ্ঞতার পিছিয়ে ছিলেন তিনি। তবে সেখানে ব্যাট করার জন্য টিম ম্যানেজমেন্টকে চাপ প্রয়োগ করেছিলেন সাকিব। সাকিবের এমন সিদ্বান্তের সাথে একমত ছিলেন ঐ আসরে বাংলাদেশকে নেতৃত্ব দেয়া মাশরাফি বিন মর্তুজা। তাই সাকিবকে তিন নম্বরে ব্যাটিং করার জন্য টিম ম্যানেজমেন্টের বিপক্ষে যান মাশরাফি। এরপরই প্রিয় পজিশনে ব্যাট হাতে নেমে ইতিহাস গড়েন সাকিব।

তবে দলের মিডল-অর্ডারে অভিজ্ঞতার অভাব থাকায় সাকিবকে নীচের দিকেই খেলাতে চান দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ডমিঙ্গো জানান, তিন নম্বরে ব্যাট করবেন নাজমুল হোসেন শান্ত। এ জন্য নিজেকে প্রস্তুত করেছে সে।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বলেন, ‘অবশ্যই ভালো ফর্মে রয়েছে শান্ত। সাকিবের ফিরে আসা আমাদের জন্য দারুণ এক ব্যাপার। বিশ্বকাপে তিন নম্বরে দারুণ ব্যাট করেছে সে।’

ডমিঙ্গো আরও জানান, ‘এই মূর্হুতে আমি চার থেকে ছয় নম্বরে অভিজ্ঞ খেলোয়াড়- সাকিব, মুশফিক ও মাহমুদউল্লাহকে নিয়ে ভাবছি। ফলে এটি আমাদের মিডল-অর্ডারে পরিপূর্ণতা ও অভিজ্ঞতা দিচ্ছে। আমরা জানি, উপমহাদেশের খেলা হলে, মিডল-অর্ডার কতটা গুরুত্বপূর্ণ।’

সাকিবকে মিডল-অর্ডারে খেলানোর আরও একটি যুক্তি তুলে ধরেন ডমিঙ্গো। দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কারণে মানিয়ে নিতে ও মিডল-অর্ডারে ব্যাটিং করতে গিয়ে তার ছন্দ ফিরে পেতে সহায়তা করবে।

একই সাথে, আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পেতে তিন নম্বর স্থানের জন্য তরুণ খেলোয়াড়দের প্রস্তুত করাও প্রয়োজন। বাংলাদেশের স্থায়ী ব্যাটিং লাইন-আপের জন্য ডমিঙ্গো জানান, ওয়ান-ডাউন এমন একটি জায়গা, যা শান্তর মত ক্রিকেটারদের গড়ে তুলতে প্রধান ভূমিকা নিতে পারে।

তিনি বলেন, ‘আমি মনে করছি এখানে একজন ভালো ক্রিকেটার রয়েছে যে কিনা বর্তমানে দারুণ ছন্দে রয়েছেন। সে সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে খেলেছিল এবং কিছু তরুণ ক্রিকেটারকে গড়ে তুলতে আমাদের চেষ্টা করতে হবে। উপমহাদেশে তরুণ ব্যাটসম্যান গড়ে তোলার জন্য তিন নম্বর স্থানটি উপযুক্ত জায়গা।’

ডমিঙ্গো আরও জানান, ‘দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাকিবের জন্য চার নম্বর স্থানটি স্বস্তির হবে। আমরা জানি, সাকিব বিশ্বমানের খেলোয়াড়। এই ব্যাটিং লাইন-আপ একেবারে সেট হচ্ছে না। বিশ্বকাপের জন্য অনেক পথ পাড়ি দিতে হবে। ব্যাটিং লাইন আপে থিতু হওয়ার আগে আমাদের বিভিন্ন বিকল্পের দিকে নজর দিতে হবে।’

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত