ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

প্রকাশ : ২২ এপ্রিল ২০২১, ১৫:৪২

প্রিন্ট

মুশফিক-লিটনে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

মুশফিক-লিটনে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

মুশফিকুর রহিমের সঙ্গে জুটিটা বড় করতে পারলেন না মুমিনুল হক। চতুর্থ উইকেট দুজনে মিলে খেলেছেন ৯৪ বল, রান এসেছে ৩০। ১২৭ রান করে আউট হয়েছেন মুমিনুল। দেশের বাইরে প্রথম সেঞ্চুরি উদযাপন করেন লাঞ্চের আগে। তার সঙ্গে নাজমুল হোসেন শান্ত ২৪২ রানে জুটি গড়ে বিদায় নেন। ৩০৪ বলের ইনিংসে ১১টি চার ছিল মুমিনুলের। ধনঞ্জয়া ডি সিলভার বলে লাহিরু থিরিমান্নের ক্যাচ হন তিনি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫১ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪৬০ রান বাংলাদেশের।

২০১৮ সালে চট্টগ্রামে এই শ্রীলংকার বিপক্ষে মুমিনুল হক ও মুশফিকুর রহিম গড়েছিলেন তৃতীয় উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। এরপর অপেক্ষা তিন বছরের। ২০২১ সালে শ্রীলংকার বিপক্ষেই ভাঙল রেকর্ড গড়া ওই জুটি। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে টাইগার অধিনায়ক মুমিনুল হককে সঙ্গে নিয়ে তরুণ নাজমুল হোসেন শান্ত গড়লেন তৃতীয় উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। আগের ২৬৩ রান ছাড়িয়ে ২৪২ রানের জুটি গড়লেন তারা। যে কোনও উইকেটে পঞ্চম সর্বোচ্চ জুটি এটি।

দুর্দান্ত এক ইনিংস খেলে বিদায় নিলেন নাজমুল হোসেন শান্ত। প্রথম সেঞ্চুরিকে দেড়শ ছাড়িয়ে নেওয়ার পর ডাবলের দিকে এগোচ্ছিলেন বাঁহাতি ওপেনার। কিন্তু লাহিরু কুমারার বলে ফিরতি ক্যাচ তুলে দিলেন ১৬৩ রান করে। ভাঙলো মুমিনুল হকের সঙ্গে তার ২৪২ রানের রেকর্ড জুটি। ৩৭৮ বলে ১৭ চার ও ১ ছয়ে সাজানো ছিল শান্তর ইনিংস। দেশের টেস্ট ইতিহাসে এটি নবম ব্যক্তিগত সেরা ইনিংস।

মুমিনুল হক, যার টেস্ট ক্যারিয়ার শুরু দেশের বাইরে, অভিষেক ম্যাচেই প্রথম ইনিংসে হাফসেঞ্চুরি, পরের টেস্টে আবার দ্বিতীয় ফিফটি। ক্যারিয়ারের আট বছরের মাথায় সেই মুমিনুল হক টেস্টে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। দেশের মাটিতে ১০ টেস্ট সেঞ্চুরির মালিক কক্সবাজারের এই ক্রিকেটারের। কিন্তু বিদেশের মাটিতে সেঞ্চুরির দেখা পাচ্ছিলেন না তিনি।

অবশেষে শ্রীলঙ্কার মাটিতে সেঞ্চুরি হাঁকিয়ে অ্যাওয়ে শতকের খরা কাটালো টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ২২৪ বলে ৯ বাউন্ডারিতে এই সেঞ্চুরি তুলেছেন টাইগার টেস্ট দলপতি।

ক্যান্ডিতে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত সূচনা পেয়েছে বাংলাদেশ। সিরিজের উদ্বোধনী ম্যাচের প্রথম দিনের খেলা দাপট দেখিয়ে শেষ করেছে টাইগাররা। একে একে হাসল তিন ব্যাটসম্যানের হাতের ব্যাট। তামিম ইকবাল-মুমিনুল হকের জোড়া অর্ধ-শতকের সঙ্গে মিলল নাজমুল হোসেন শান্তর অসাধারণ এক সেঞ্চুরি দেখা।

তিন ব্যাটসম্যানের দাপটে বড় সংগ্রহের পথেই হাঁটছে বাংলাদেশ। টস জিতে শুরুতে ব্যাট হাতে প্রথম দিন শেষে সফরকারীদের পুঁজি দাঁড়িয়েছে ২ উইকেটে ৩০২ রান। নাজমুল হাসান শান্ত ১২৬ রানে এবং অধিনায়ক মুমিনুল হক ৬৪ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করেন।

শ্রীলঙ্কার বিপক্ষে গতকাল টেস্টের প্রথম দিনের শুরুটা হয়েছিল দুঃস্বপ্ন দিয়ে। ইনিংসের দ্বিতীয় ওভারেই ড্রেসিংরুমের পথ ধরেন ওপেনার সাইফ হাসান। প্রথম উইকেট পতনের পরই শুরু হয় শান্তর মিশন। তামিম ইকবালের সঙ্গে ১৪৪ রানের জুটির পর অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে আরেকটি ১৫০ রানের অপরাজিত জুটি গড়েন শান্ত। এই দুই জুটিই বাংলাদেশকে শক্ত অবস্থানে নিয়ে যায়।

এর আগে শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশের সব শেষ শত রানের জুটি ছিল ২০০৯ সালে। অথচ গতকালই দুই দুটি সেঞ্চুরি জুটি। সব মিলে টেস্টে বাংলাদেশের স্বপ্নের এক দিন।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত