ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২১, ১০:৩৮

প্রিন্ট

মুশফিকের ফিফটিতে বাংলাদেশের ৫০০

মুশফিকের ফিফটিতে বাংলাদেশের ৫০০

স্পোর্টস ডেস্ক

আলোর স্বল্পতার জন্য দ্বিতীয়দিনের তৃতীয় সেশনে ব্যাট করতে পারেনি বাংলাদেশ দল। তবে তৃতীয়দিনের খেলায় আজ আবার ব্যাটিং করতে নেমেছেন আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং লিটন কুমার দাস। নেমেই ক্যারিয়ারের ২৩তম অর্ধশত রান পূর্ণ করেছেন উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪ উইকেটের বিনিময়ে বাংলাদেশের সংগ্রহ ৫১০ রান।

৫৫ রানে মুশফিক এবং ৪৯ রানে অপাজিত রয়েছেন লিটন।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ অসাধারণ দুটি দিন উপহার দিয়েছে। টস জিতে শুরুতে ব্যাট হাতে প্রথম দিন শেষে সফরকারীদের পুঁজি দাঁড়িয়েছে ২ উইকেটে ৩০২ রান। নাজমুল হাসান শান্ত ১২৬ রানে এবং অধিনায়ক মুমিনুল হক ৬৪ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করেন। দ্বিতীয় দিনে শ্রীলঙ্কার মাটিতে সেঞ্চুরি হাঁকিয়ে অ্যাওয়ে শতকের খরা কাটালো টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ২২৪ বলে ৯ বাউন্ডারিতে এই সেঞ্চুরি তুলেছেন টাইগার টেস্ট দলপতি।

দুর্দান্ত এক ইনিংস খেলে বিদায় নিলেন নাজমুল হোসেন শান্ত। প্রথম সেঞ্চুরিকে দেড়শ ছাড়িয়ে নেওয়ার পর ডাবলের দিকে এগোচ্ছিলেন বাঁহাতি ওপেনার। কিন্তু লাহিরু কুমারার বলে ফিরতি ক্যাচ তুলে দিলেন ১৬৩ রান করে। ভাঙলো মুমিনুল হকের সঙ্গে তার ২৪২ রানের রেকর্ড জুটি। যে কোনও উইকেটে পঞ্চম সর্বোচ্চ জুটি এটি। ৩৭৮ বলে ১৭ চার ও ১ ছয়ে সাজানো ছিল শান্তর ইনিংস। দেশের টেস্ট ইতিহাসে এটি নবম ব্যক্তিগত সেরা ইনিংস।

মুশফিকুর রহিমের সঙ্গে জুটিটা বড় করতে পারলেন না মুমিনুল হক। চতুর্থ উইকেট দুজনে মিলে খেলেছেন ৯৪ বল, রান এসেছে ৩০। ১২৭ রান করে আউট হয়েছেন মুমিনুল। দেশের বাইরে প্রথম সেঞ্চুরি উদযাপন করেন লাঞ্চের আগে। তার সঙ্গে নাজমুল হোসেন শান্ত ২৪২ রানে জুটি গড়ে বিদায় নেন। ৩০৪ বলের ইনিংসে ১১টি চার ছিল মুমিনুলের। ধনঞ্জয়া ডি সিলভার বলে লাহিরু থিরিমান্নের ক্যাচ হন তিনি।

শ্রীলঙ্কান মধ্যে বল হাতে একমাত্র সফল বোলার বিশ্ব ফার্নান্দো। ৭৫ রানের খরচায় ২টি উইকেট পেয়েফেন তিনি। এছাড়া আর কেউেই উইকেটের দেখা পাননি। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা এবং লাহিরু কুমারা।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত