ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

প্রকাশ : ১১ জুন ২০২১, ০৪:২৪

প্রিন্ট

ইউক্রেনকে ইউরোর জার্সি বদলাতে নির্দেশ উয়েফার

ইউক্রেনকে ইউরোর জার্সি বদলাতে নির্দেশ উয়েফার
ছবি সংগৃহীত

স্পোর্টস ডেস্ক

ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য ইউক্রেন সোমবার নতুন জার্সি উন্মোচন করেছে। এরপর থেকেই শুরু বিতর্ক। শেষ মুহূর্তে জার্সিতে কিছু পরিবর্তন আনতে হচ্ছে ইউক্রেনকে। দলটির জার্সিতে দুইটি স্লোগান আছে। এর মধ্য থেকে ‘গ্লোরি টু দা হিরোস’ স্লোগান বাদ দিতে বলেছে উয়েফা।

জার্সিতে ইউক্রেনের মানচিত্রে ক্রিমিয়াকে সংযুক্ত করা নিয়ে সমালোচনার পাশপাশি জার্সিতে ব্যবহৃত স্লোগান নিয়েও যথেষ্ট তর্ক-বিতর্ক চলছে। মূলত জার্সি নিয়ে রাশিয়ার অভিযোগের পর এই নির্দেশ দেয় ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থাটি।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রাজনৈতিক বৈরিতা পুরনো। ইউক্রেনে গৃহযুদ্ধের পর ২০১৪ সালে তাদের থেকে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয় রাশিয়া। ইউক্রেনের জার্সিতে দেশটির মানচিত্র দেওয়া হয়েছে। সেই মানচিত্রে ক্রিমিয়াকে দেখানো হয়েছে ইউক্রেনের অংশ হিসেবে। জার্সিতে ইউক্রেনের মানচিত্রে ক্রিমিয়া অন্তর্ভুক্ত থাকায় ক্ষোভ প্রকাশ করে রাশিয়া।

জার্সিতে লেখা ‘গ্লোরি টু ইউক্রেন’ স্লোগান নিয়েও ​আপত্তি জানিয়েছে রাশিয়া। তাদের দাবি, এই জার্সি দিয়ে ইউক্রেন রাজনৈতিক উস্কানি দিচ্ছে।

ইউয়েফার আইন অনুযায়ী, কোনো দলের জার্সিতে রাজনৈতিক, ধর্মীয় ও জাতিগত কোন বার্তা থাকতে পারবে না। উয়েফার মতে, ‘গ্লোরি টু দা হিরোস’ ও ‘গ্লোরি টু ইউক্রেন’ একত্রে ব্যবহার করা হলে তা রাজনৈতিক অর্থ বহন করে। তাই স্লোগান দুটির একটি অপসারণের নির্দেশ দিয়েছে উয়েফা।

১১ জুন পর্দা উঠছে এবারের ইউরো চ্যাম্পিয়নশিপের। এবারই প্রথম মহাদেশের ১১টি শহরে হবে টুর্নামেন্ট। রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গে হবে কোয়ার্টার ফাইনালসহ সাতটি ম্যাচ। ফাইনাল হবে জুলাইয়ের ২৩ তারিখ।

আরও পড়ুন- শঙ্কা কাটিয়ে ব্রাজিলের দল ঘোষণা

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত