ঢাকা, রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

টি-২০ বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করল বাংলাদেশের মেয়েরা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২, ০০:৩৮

টি-২০ বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করল বাংলাদেশের মেয়েরা
থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে টি-২০ বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করে বাংলাদেশ নারী ক্রিকট দল । ছবি : সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

টানা চতুর্থ জয়ে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলা নিশ্চিত করল বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশ্বকাপ বাছাইপর্বের সেমিফাইনাল ম্যাচে থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫ উইকেটে ১১৩ রান করে বাংলাদেশ। তবে অল্প পুঁজি নিয়েই দারুণ লড়াই করে থাই নারীদের ১০২ রানে আটকে রাখে তারা। যার ফলে আয়ারল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপে পৌঁছে গেলো নিগার সুলতানারা।

১১৪ রানের লক্ষ্য তাড়া করতে নামা থাইল্যান্ডকে শুরুতেই কঠিন চাপে ফেলে দেয় বাংলাদেশ। ইনিংসের পাঁচ ওভারের মধ্যেই মাত্র ১৩ রানে সাজঘরে ফেরান টপ অর্ডার তিন ব্যাটারকে। নিজের প্রথম ওভারে ডাবল উইকেটের সাথে মেইডেন নেন বাঁহাতি স্পিনার সানজিদা আখতার মেঘলা।

সেখান থেকে প্রতিরোধ গড়ে চতুর্থ উইকেটে ৩২ রান যোগ করেন নারুমল চাওয়াই ও নাত্থাকাম চান্থাম। অধিনায়ক নারুমল ইনিংসের ১৩তম ওভারে দলীয় ৪৫ রানে আউট হওয়ার আগে খেলেন ২৭ বলে ১২ রানের ইনিংস।

এরপর আহত অবসর হন চানিদা সুত্থিরুয়াং। তার জায়গায় নামা সোনারিন টিপোচকে নিয়ে শেষ চেষ্টা চালান চান্থাম। বিশেষ করে শেষ তিন ওভারে ৫১ রানের চাহিদায় ১৮তম ওভারে ১৬ রান ও ১৯তম ওভারে ১৩ রান নিয়ে খেলা জমানোর আভাস দেন তিনি।

কিন্তু ব্যক্তিগত ফিফটির বাইরে আর কিছুই পাননি চান্থাম। ইনিংসের শেষ ওভারে অভিজ্ঞ অফস্পিনার সালমা খাতুনের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে চারটি চার ও তিনটি ছয়ের মারে ৫১ বলে ৬৪ রান করেন ২৬ বছর বয়সী চাত্থাকাম। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১০২ রান করে থাইল্যান্ড।

বাংলাদেশের পক্ষে ৪ ওভারে মাত্র ১৮ রান খরচায় ৩ উইকেট নেন সালমা। এছাড়া মেঘলা দুই ও নাহিদা আখতারের শিকার এক উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে পাওয়ার প্লে'র ছয় ওভারে কোনো উইকেট না হারিয়ে ২৭ রান করে বাংলাদেশ। কিন্তু এরপরই ধীর হতে থাকে রানের গতি। ১৫ ওভার শেষে স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ৬৮ রান।

ফারজানা হক পিঙ্কি ১৭ বলে ১১, মুরশিদা খাতুন হ্যাপি ৩৫ বলে ২৬ ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ২৪ বলে ১৭ রান করে আউট হন। ইনিংসের ১৫ ওভার শেষে মাত্র ৬৮ রান হওয়ায় খানিক চাপেই পড়ে গিয়েছিল বাংলাদেশ।

সেখান থেকে অভিজ্ঞ অলরাউন্ডার রোমানা আহমেদের ব্যাটে মেলে রক্ষা। যার সুবাদে শেষ পাঁচ ওভারে আর দুই উইকেট হারিয়ে ৪৫ রান যোগ করে বাংলাদেশ। অপরাজিত ইনিংসে রোমানা করেন ২৪ বলে ২৮ রান। এছাড়া শেষ দিকে ক্যামিও ইনিংসে ১০ বলে ১৭ রান করেন ঋতু মণি।

আগামী রোববার রাত ৯টায় চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে নামবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত