ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমান, সঙ্গী নেপাল

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩, ১৬:৪৭

ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমান, সঙ্গী নেপাল
ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমান, সঙ্গী নেপাল । ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে ইতিহাস গড়ল ওমান। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেলেন জিশান মাকসুদ, কাশ্যপ প্রজাপতি, আয়ান খানরা। তার ফলে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ের কোনও টুর্নামেন্টের মূলপর্বে খেলতে চলেছে ওমান। যে দল আগে কোনওদিন এশিয়া কাপ খেলেনি। শুধু তাই নয়, কখনও অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ বা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ বা টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলেনি।

অন্যদিকে, ওমানের সঙ্গে এশিয়া থেকে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেয়েছে নেপাল। দশ বছর বিরতি দিয়ে এবার যুক্তরাষ্ট্রে ফের টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে খেলতে নামবেন সন্দীপ লামিছানে, রোহিত পাউডেলরা। ওমানের জন্য অপেক্ষাটা অবশ্য স্রেফ এক আসরের।

অর্থাৎ আগামী বছর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরর্ম্যাটের বিশ্বকাপে এশিয়ার মোট ৬টি দল (ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, নেপাল, ওমান এবং পাকিস্তান) খেলবে।

শুক্রবার এশিয়া কোয়ালিফায়ারের ফাইনালের প্রথম সেমিফাইনালে বাহারিনকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেয়েছে ওমান। নেপালের কিরিতপুরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১০৬ রান তোলে বাহারিন। সেই রান তাড়া করে নেমে সহজেই জিতে যায় ওমান। ১৪.২ ওভারে কোনও উইকেট না হারিয়েই জিতে যান কাশ্যপ এবং প্রতীক আথাভালেরা। সেইসঙ্গে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট ‘কনফার্ম’ করে ফেলেন।

অন্যদিকে, ওমানের সঙ্গে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট ‘কনফার্ম’ করেছে নেপাল। দ্বিতীয় সেমিফাইনালে আট উইকেটের বড় জয় পেয়েছে হিমালয়ের দেশ নেপাল। মুলপানিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১৩৪ রান তোলে সংযুক্ত আরব আমিরশাহি। ১৭ বল বাকি থাকতেই সেই ম্যাচ জিতে যায়। সেই জয়ের ফলে এশিয়া কোয়ালিফায়ারের ফাইনালেও উঠে যায় নেপাল। যে ম্যাচে নেপালের প্রতিপক্ষ ওমান।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। মূলত ফুটবলের মতো ক্রিকেটকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। যদিও ফুটবল বিশ্বকাপ ও গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলোতে ৩২টি দল অংশগ্রহণের সুযোগ দিয়েছে ফিফা। প্রতিযোগিতায় পিছিয়ে থাকা আইসিসি এবার তাই ২০ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ১২ দল নিয়ে।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং এবং র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পেয়েছে মূল আসরে।

বিভিন্ন আঞ্চলিক বাছাই থেকে নেয়া হবে আরও ৮ দল। এরই মধ্যে নিশ্চিত হয়েছে ৬টি। ইউরোপিয়ান অঞ্চল থেকে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড; পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে পিএনজি, আমেরিকা অঞ্চল থেকে এসেছে কানাডা। তালিকায় ১৭ ও ১৮তম দল নেপাল, ওমান।

এর বাইরে আফ্রিকা অঞ্চলের বাছাই থেকে দুটি দল জায়গা পাবে মূল পর্বে। ডিসেম্বরের মধ্যে শেষ হবে আফ্রিকা অঞ্চলের বাছাইপর্ব।

২০টি দলকে প্রথম রাউন্ডের জন্য ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও ৪টি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।

আরও পড়ুন: যে ৫ কারণে বিশ্বকাপে বাংলাদেশের ব্যর্থতা

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত